শূন্য পদের তথ্য যাচাই: দুই আঞ্চলিক অফিসের তথ্য পায়নি মাউশি

ক্লাস নিচ্ছেন শিক্ষক
ক্লাস নিচ্ছেন শিক্ষক  © ফাইল ছবি

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে অর্ধ লাখের বেশি শিক্ষক নিয়োগের লক্ষ্যে শূন্য পদের তথ্য যাচাই করছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। চার কর্মদিবসের মধ্যে এই তথ্য পাঠানোর নির্দেশনা দেওয়া হলেও সবগুলো আঞ্চলিক কার্যালয় এখনো তথ্য পাঠাতে পারেনি। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ১৩ অক্টোবর বেসরকারি স্কুল-কলেজের শূন্য পদের তথ্য যাচাই করতে আঞ্চলিক কার্যালয়গুলোকে নির্দেশনা দেওয়া হয়। যদিও বিজ্ঞপ্তিটি ১৬ অক্টোবর মাউশির ওয়েবসাইটে আপলোড করা হয়। বিজ্ঞপ্তিতে আগামী চার কার্যদিবসের মধ্যে তথ্য যাচাই করে পাঠাতে বলা হয়।বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, চার কার্য দিবস শেষ হয়েছে গত ১৯ অক্টোবর। তবে এখনো সব অঞ্চলের তথ্য হাতে পায়নি অধিদপ্তর। এর মধ্যে একটি অঞ্চল হলো বরিশাল। তবে অপর অঞ্চলের নাম জানা যায়নি।

অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, বিপুল সংখ্যক শিক্ষকের তথ্য যাচাই করা সময় সাপেক্ষ ব্যাপার। এজন্য এনটিআরসিএ’র কর্মকর্তারা সময় বাড়ানোর বিষয়ে মৌখিকভাবে তাদের জানিয়েছেন। বুধবার (২৬ অক্টোবর) পর্যন্ত দুটি অঞ্চলের তথ্য ছাড়া বাকি অঞ্চলের তথ্য অধিদপ্তরের হাতে এসেছে। সব অঞ্চলের তথ্য পাওয়ার পর সেটি এনটিআরসিএকে বুঝিয়ে দেওয়া হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে মাউশির সাধারণ প্রশাসন শাখার উপ পরিচালক বিপুল চন্দ্র বিশ্বাস দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, তথ্য যাচাইয়ের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। আমাদের দুটি আঞ্চলিক কার্যালয় থেকে এখনো তথ্য পাঠানো হয়নি। তবে তারা আমাদের আজকের (২৬ অক্টোবর) মধ্যে তথ্য পাঠাতে চেয়েছে। সব অঞ্চলের তথ্য পাওয়ার সেটি এনটিআরসিএকে অবহিত করা হবে।

শূন্য পদের তথ্য যাচাইয়ের সময় বাড়ানো হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, তথ্য যাচাইয়ের সময়সীমা বাড়ানো হবে কিনা সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। 

প্রসঙ্গত, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের লক্ষ্যে শূন্য পদের তথ্য সংগ্রহ করেছে এনটিআরসিএ। এই তথ্য সংশ্লিষ্ট অধিদপ্তরের মাধ্যমে যাচাইয়ের সিদ্ধান্ত নেওয়া হয়। আজ রোবার শূন্য পদের তথ্য যাচাইয়ের সময়সীমা শেষ হওয়ার কথা রয়েছে। তবে এর আগেই বিজ্ঞপ্তির মাধ্যমে তথ্য যাচাইয়ের সময় বাড়াল মাউশি।


সর্বশেষ সংবাদ