ভর্তি জালিয়াতদের বহিষ্কারসহ চার দাবিতে ঢাবি ভিসিকে স্মারকলিপি

  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) জালিয়াতি করে ভর্তি হওয়া শিক্ষার্থীদের স্থায়ীভাবে বহিষ্কার এবং আইনানুগ ব্যবস্থা নেওয়াসহ চার দফা দাবিতে ভিসি অধ্যাপক আখতারুজ্জামান বরাবর স্মারকলিপি দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আজ বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলায় মানববন্ধন ও বিক্ষোভ মিছিল শেষে এ স্মারকলিপি দেওয়া হয়।

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের সহ সভাপতি (ভিপি) নুরুল হক নুর, সমাজসেবা সম্পাদক আখতার হোসেন, কোটা সংস্কার আন্দোলনের নেতা মুঁহাম্মদ রাশেদ খান, ফারুক হোসেন, আসিফ মাহমুদ, শাহাবুদ্দিন আহমেদ, তারেক আদনান, আব্দুল্লাহ হিল বাকী, আকরাম হোসাইনসহ সাধারণ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

স্মারকলিপিতে শিক্ষার্থীরা বলেছেন, শতবর্ষের গৌরব, ঐতিহ্য, সংস্কৃতির ধারক ও বাহক এবং দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়কে বলা হয় জাতির বিবেক। দেশের প্রতিটি ক্রান্তিলগ্নে সকল অন্যায় ও বৈষম্যের বিরুদ্ধে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা সর্বদা সোচ্চার ছিল। তারা কখনোই অন্যায়ের সাথে আপোষ করেনি। দেশের ভাবমূর্তি রক্ষার্থে এ বিশ্ববিদ্যালয় অগ্রণী ভূমিকা পালন করে আসছে।

তারা আরো বলেন, বিগত কয়েক বছর ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে প্রশ্ন ফাঁস ও ভর্তি জালিয়াতির মতো অভিযোগ চ্যানেল ২৪ এর কয়েকটি প্রতিবেদনে তথ্য প্রমাণসহ উঠে এসেছে। তবুও এ শিক্ষার্থীদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে এখনো কোনো আইনানুগ ব্যবস্থা নেয়া হচ্ছে না। ফলে আমাদের অতীত গৌরব ও ভাবমূর্তি এখন প্রশ্নের মুখে।

এজন্য যথাযথ তদন্ত সাপেক্ষে অভিযুক্তদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিয়ে তাদেরকে বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কার করা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি অক্ষুণ্ণ রাখার জন্য বিশেষভাবে অনুরোধ জানিয়েছেন তারা।

স্মারকলিপিতে শিক্ষার্থীরা চার দফা দাবি জানিয়েছেন। সেগুলো হল- ভর্তি জালিয়াতকৃত সকল শিক্ষার্থীদের আজীবন বহিষ্কার করা; প্রশ্ন জালিয়াত ও এর সাথে জড়িত সকলের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া; প্রশ্নের সর্বোচ্চ নিরাপত্তা ও সুষ্ঠু ভর্তি পরীক্ষার মাধ্যমে প্রকৃত মেধাবীদেরকেই বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ দানে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা এবং ভবিষ্যতে যাতে জালিয়াত চক্র সক্রিয় হতে না পারে তার শতভাগ নিশ্চয়তা দেওয়া।

এ ব্যাপারে একটি সুষ্ঠু ও পরিচ্ছন্ন তদন্তের মাধ্যমে অভিযুক্তদের বহিষ্কারসহ প্রয়োজনীয় ব্যবস্থা নিতে তারা ভিসির নিকট আহবান জানিয়েছেন। এসময় ভিসি অধ্যাপক ড. আখতারুজ্জামান তাদেরকে আশ্বাস দিয়ে বলেছেন, চার্জশিট আসলে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

স্মারকলিপি

 


সর্বশেষ সংবাদ