ঢাবিতে ৯ম মুহম্মদ শহীদুল্লাহ্ স্মারক বিতর্ক উৎসবের পর্দা নামলো

এবার চূড়ান্ত বিজয়ী হওয়ার গৌরব অর্জন করেছে বিজয় একাত্তর হল ডিবেটিং ক্লাব
এবার চূড়ান্ত বিজয়ী হওয়ার গৌরব অর্জন করেছে বিজয় একাত্তর হল ডিবেটিং ক্লাব  © টিডিসি ফটো

জমকালো আয়োজনের মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অন্যতম ঐতিহ্যবাহী বিতর্ক সংগঠন শহীদুল্লাহ্ হল ডিবেটিং ক্লাবের নিয়মিত আয়োজন ‘শহীদুল্লাহ্ স্মারক বিতর্ক উৎসব ২০২৪’ এর ৯ম আসরের পর্দা নেমেছে। এই আয়োজনের মিডিয়া পার্টনার হিসেবে ছিল ‘দ্যা ডেইলি ক্যাম্পাস’।

চার দিনব্যাপী এই উৎসব রবিবার (৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হয়েছে। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কথা সাহিত্যিক বাদল সৈয়দ (সৈয়দ মোহাম্মদ আবু দাউদ)।

এবার কলেজ পর্যায়ে ১৬টি দল এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ৩২টি দল অংশগ্রহণ করে। বিশ্ববিদ্যালয় পর্রযায়ের মহা দ্বৈরথে মুখোমুখি হয় ঢাবির বিজয় একাত্তর হল ডিবেটিং ক্লাব ও মৈত্রী ডিবেটিং ক্লাব। মহা দ্বৈরথে চূড়ান্ত বিজয়ী হওয়ার গৌরব অর্জন করেছে বিজয় একাত্তর হল ডিবেটিং ক্লাব।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শহীদুল্লাহ্ হল ডিবেটিং ক্লাবের প্রধান পৃষ্ঠপোষক ও ড. মুহম্মদ শহীদুল্লাহ্ হল এর প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মুহাম্মদ জাবেদ হোসেন। বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন শহীদুল্লাহ্ হল ডিবেটিং ক্লাবের মডারেটর অধ্যাপক ড. মোহাম্মদ আজমল হোসেন ভূঁইয়া,  ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সোসাইটির সভাপতি মো: মাহবুবুর রহমান মাসুম ও সাধারণ সম্পাদক ফুয়াদ হোসেন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন শহীদুল্লাহ্ হল ডিবেটিং ক্লাবের সভাপতি আদনান মুস্তারি। সঞ্চালনা করেন মু. মমিনুল  ইসলাম বিধান। আলোচনা পর্ব শেষে অতিথিরা বিজয়ী ও প্রতিবিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়ার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে সমাপ্ত হয় এবারের আয়োজন।

‘৯ম মুহম্মদ শহীদুল্লাহ্ স্মারক বিতর্ক উৎসব-২০২৪’ এ চ্যাম্পিয়ন হয়েছে বিজয় একাত্তর হল ডিবেটিং ক্লাব। বিজয় একাত্তর হল ডিবেটিং ক্লাবের হয়ে বিতর্ক করেছেন জুবায়ের হোসেন শাহেদ, ইমরান হোসেন ফাহিম ও মো. নাজমুল হাসান।

বাংলা ভাষা ও সাহিত্যকে উপজীব্য করে একমাত্র নিয়মিত এই বিতর্ক আয়োজন বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) থেকে শুরু হয়। এতে কলেজ পর্যায়ে ১৬টি দল এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ৩২টি দল অংশগ্রহণ করে। বিশ্ববিদ্যালয় পর্রযায়ের মহা দ্বৈরথে মুখোমুখি হয় ঢাবির বিজয় একাত্তর হল ডিবেটিং ক্লাব ও মৈত্রী ডিবেটিং ক্লাব। মহা দ্বৈরথে চূড়ান্ত বিজয়ী হওয়ার গৌরব অর্জন করেছে বিজয় একাত্তর হল ডিবেটিং ক্লাব ও চূড়ান্ত প্রতিবিজয়ী হওয়ার গৌরব অর্জন করে মৈত্রী ডিবেটিং ক্লাব। 

এ বিষয়ে বিজয় একাত্তর হল ডিবেটিং ক্লাবের সাধারণ সম্পাদক সজীব বলেন, ‘৯ম মুহম্মদ শহীদুল্লাহ্ স্মারক বিতর্ক উৎসব-২০২৪’ এ চ্যাম্পিয়ন হয়েছে বিজয় একাত্তর হল ডিবেটিং ক্লাব। বিজয় একাত্তর হল ডিবেটিং ক্লাবের হয়ে বিতর্ক করেছেন জুবায়ের হোসেন শাহেদ, ইমরান হোসেন ফাহিম ও মো. নাজমুল হাসান। ফাইনালে মৈত্রী ডিবেটিং ক্লাবের বিপক্ষে পাওয়া জয় আমাদের বিজয় একাত্তর হল ডিবেটিং ক্লাবের জন্য স্মরণীয় মুহূর্ত হয়েই থাকবে। বিজয় একাত্তর হল ডিবেটিং ক্লাবের সকল বিতার্কিক ও শুভাকাঙ্ক্ষীকে আন্তরিক ধন্যবাদ জানাই।


সর্বশেষ সংবাদ