সিইউডিএস ওয়ার্কশপের সনদ বিতরণ

বিতর্ক একটি নান্দনিক শিল্পকর্ম: চবি ভিসি

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চবি ভিসি বক্তব্য দেন
প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চবি ভিসি বক্তব্য দেন  © টিডিসি ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির (সিইউডিএস) ১৮তম বিতর্ক এবং পাবলিক স্পিকিং কর্মশালার সমাপনী ও সনদ বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৬ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ে ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে এই আয়োজন অনুষ্ঠিত হয়। 

এতে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য প্রফেসর বেনু কুমার দে, চবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর আবদুল হক, বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের জেনারেল ম্যানেজার জনাব নুর আনোয়ার হোসেন ও আবুল খায়ের গ্রুপের জেনারেল ম্যানেজার জনাব এ এন এম ওয়াজেদ আলী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিইউডিএস এর মডারেটর চবি আইন বিভাগের প্রফেসর এ বি এম আবু নোমান। 

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য ড. শিরীন আখতার বলেন, বিতর্ক একটি নান্দনিক শিল্পকর্ম। শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভা বিকাশে সহশিক্ষা কার্যক্রম হিসেবে এটি অন্যতম ভূমিকা রাখে। 

তিনি বলেন, তর্কের খাতিরে তর্ক নয়, যুক্তির মাধ্যমে অন্যের মতামত খন্ডানোই হচ্ছে বিতর্ক। প্রতিযোগিতামূলক এ বিশ্বে সিইউডিএস এর সদস্যবৃন্দ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শিক্ষার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রম হিসেবে বিতর্ক চর্চায় নিজেদেরকে আধুনিক ও উন্নত সমৃদ্ধ জীবন গঠনে যে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে তা অত্যন্ত প্রশংসনীয়। 

এসময় তিনি  শিক্ষার্থীদের বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে বিতর্ক চর্চা অব্যাহত রেখে নিজেদের জ্ঞান ভান্ডারকে অধিকতর সমৃদ্ধ করে আলোকিত মানুষ হিসেবে গড়ে উঠার আহ্বান জানান। 

অনুষ্ঠান সঞ্চালনা করেন সিইউডিএস এর সভাপতি কায়েস মোহাম্মদ সাইফুল্লাহ। এবারের কর্মশালায় অংশগ্রহণ করে চবি বিভিন্ন বিভাগের ৭০০ এর অধিক শিক্ষার্থী। তিনমাস ব্যাপী আয়োজিত এ কর্মশালায় বিতর্কের প্রাথমিক ধারণা বিষয়ক ক্লাস, গ্রুমিং ক্লাস, বিতর্ক এবং পাবলিক স্পিকিং শিখানো হয়। অনুষ্ঠানে কর্মশালার বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে সনদ ও সম্মাননা ক্রেস্ট প্রদান করার মধ্যে দিয়ে এ অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।


সর্বশেষ সংবাদ