রাবি অধ্যাপক তাহের হত্যা মামলার আপিলের রায় ঘোষণা আজ

রাবি অধ্যাপক তাহের হত্যা মামলার আপিলের রায় আজ ঘোষণা করা হবে
রাবি অধ্যাপক তাহের হত্যা মামলার আপিলের রায় আজ ঘোষণা করা হবে  © ফাইল ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অধ্যাপক ড. এস তাহের হত্যা মামলায় আপিলের রায় ঘোষণা করা হবে আজ মঙ্গলবার (৫ এপ্রিল)। আপিল বিভাগে আজকের কার্যতালিকায় রায় ঘোষণার জন্য মামলাটি প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন ৬ জন বিচারপতির বেঞ্চের এক নম্বর ক্রমিকে রাখা হয়েছে।

গত ১৬ মার্চ শুনানি শেষে ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের ওই শিক্ষকের হত্যার ঘটনায় করা মামলাটি রায়ের জন্য ৫ এপ্রিল দিন ধার্য করেন আপিল বিভাগ। মামলায় আদালতে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ রাষ্ট্রপক্ষে ছিলেন। আর আসামি পক্ষে ছিলেন জ্যেষ্ঠ অ্যাডভোকেট এস এম শাহজাহান।

২০১৩ সালের ২১ এপ্রিল রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. এস তাহের হত্যা মামলার দুই আসামির মৃত্যুদণ্ডাদেশ বহাল ও অন্য দুজনের দণ্ড কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিলেন হাইকোর্ট। আসামিরা এ রায়ের বিরুদ্ধে আপিল করেন।

ফাঁসির দণ্ডপ্রাপ্তরা হলেন বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের বিভাগের সহযোগী অধ্যাপক ড. মিয়া মোহাম্মদ মহিউদ্দিন ও ড. এস তাহেরের বাসার কেয়ারটেকার মো. জাহাঙ্গীর আলম। আর যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তরা হলেন জাহাঙ্গীর আলমের ভাই নাজমুল আলম এবং তাঁর নাজমুলের আত্মীয় আব্দুস সালাম। 

আরো পড়ুন: শ্রেণিকক্ষ থেকে বের করে এনে প্রকাশ্যে শিক্ষককে মারধর

২০০৬ সালের ১ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের কোয়ার্টারের ম্যানহোল থেকে অধ্যাপক ড. এস তাহেরের মরদেহ উদ্ধার করা হয়। এ ঘটনায় তার ছেলে সানজিদ আলভি আহমেদ মতিহার থানায় অজ্ঞাতনামাদের আসামি করে মামলা করেন।

২০০৮ সালের ২২ মে ওই মামলায় রাজশাহীর দ্রুত বিচার আদালত চারজনকে মৃত্যুদণ্ড ও দুজনকে খালাস দেন। পরে হাইকোর্ট দুই আসামির মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখে অন্য দুজনের যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেন।


সর্বশেষ সংবাদ