ফেল করায় রাজশাহী ও কুষ্টিয়ায় দুই ছাত্রীর আত্মহত্যা

গলায় ওড়না দিয়ে আত্মহননের পথ বেছে নেন তারা
গলায় ওড়না দিয়ে আত্মহননের পথ বেছে নেন তারা  © প্রতীকী ছবি

চলতি বছরের এসএসসি পরীক্ষায় ফেল করায় রাজশাহী কুষ্টিয়ায় গলায় ফাঁস দিয়ে দুই ছাত্রী আত্মহত্যা করেছে। আজ বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) মাধ্যমিকের ফল প্রকাশের পর নিজ ঘরে গলায় ওড়না দিয়ে আত্মহননের পথ বেছে নেন তারা।

জানা যায়, অংকে ফেল করায় রাজশাহীর চারঘাটে সুইটি খাতুন (১৭) নামের এক ছাত্রী সন্ধ্যায় নিজ ঘরের তীরের সঙ্গে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে। ওই ছাত্রী উপজেলার ইউসুফপুর ইউনিয়নের বেলঘরিয়া পূর্বপাড়া গ্রামের লিটন আলীর মেয়ে। সে বেলঘরিয়া আব্দুস সাত্তার উচ্চ বিদ্যালয়ের ছাত্রী ছিল।

বিদ্যালয়ের সহকারী শিক্ষক রবিউল ইসলাম জানান, বেলা ১২টার দিকে চলতি বছর অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ হয়। ঘোষিত ফলাফলে সুইটি খাতুন অন্যান্য বিষয়ে পাস করলেও অংকে ফেল করে। পরীক্ষায় ফেল করার অপমান সহ্য করতে না পেরে ক্ষোভ ও দুঃখে বাড়িতে নিজকক্ষে গলায় রশি দিয়ে ফাঁস দেয়। বাড়ির লোকজন বিষয়টি আঁচ করতে পেরে দ্রুত তাকে উদ্ধার করে স্থানীয় চিকিৎসকের কাছে নিয়ে যান। কিন্তু চিকিৎসক জানান সেখানে নেওয়ার আগেই তার মৃত্যু হয়েছে।

রাজশাহীর কাটাখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ছিদ্দিকুর রহমান জানান, এসএসসি পরীক্ষায় অংকে ফেল করায় সুইটির নামের একছাত্রী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে। ঘটনাটি খুবই কষ্টদায়ক।  

এদিকে, দুপুর ১২টার দিকে কুষ্টিয়ার দৌলতপুরে পরীক্ষায় ফেল করায় নিজ ঘরে গলায় ওড়না দিয়ে লিমা আক্তার (১৭) নামে এক ছাত্রী আত্মহত্যা করেছে। নিহত ছাত্রী উপজেলার সদর ইউনিয়নের দৌলতখালী বাজারপাড়া গ্রামের লুৎফর রহমানের মেয়ে। তিনি দৌলতপুর পাইলট গার্লস হাইস্কুল থেকে এ বছর এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল।

দৌলতপুর থানা পুলিশ ও স্থানীয়রা জানান, বেলা ১১টার দিকে এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ হলে লিমা আক্তার ফেল করে। পরীক্ষায় ফেল করার অপমান সহ্য করতে না পেরে ক্ষোভ ও দুঃখে বাড়ির নিজ কক্ষে গলায় ওড়না দিয়ে ফাঁস দেয়। বাড়ির লোকজন জানতে পেরে লিমাকে উদ্ধার করে দৌলতপুর হাসপাতালে নিলে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।

দৌলতপুর থানার ওসি (তদন্ত) শফিকুল ইসলাম জানান, এসএসসি পরীক্ষায় ফেল করায় একছাত্রী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে। তার বাবা একজন প্রাইমারি স্কুলের প্রধান শিক্ষক। এ ঘটনায় কোনো আপত্তি না থাকায় ময়নাতদন্ত ছাড়াই নিহতের মরদেহ পরিবারের নিকট হস্তান্তর করা হয়েছে।


সর্বশেষ সংবাদ