অবৈধভাবে বালু উত্তোলন, ছাত্রলীগ নেতার ২ লাখ টাকা জরিমানা

ড্রেজার দিয়ে নদী থেকে বালু উত্তোলন
ড্রেজার দিয়ে নদী থেকে বালু উত্তোলন  © ফাইল ছবি

বরিশালের মেহেন্দিগঞ্জের উপজেলার মাসকাটা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করার দায়ে ছাত্রলীগ নেতা মো. শাকিল বেপারীকে দুই লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার (১৭ আগস্ট) মেহেন্দিগঞ্জের সহকারী কমিশনার (ভূমি) তানভীর আহমেদ এ জরিমানা করেন। মো. শাকিল বেপারী মেহেন্দিগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক।

ভ্রাম্যমাণ আদালতের প্রসিকিউশন কর্মকর্তা উপজেলার কালিগঞ্জ নৌ-পুলিশের এসআই মো. ওমর ফারুক জানিয়েছেন, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাকিলের মালিকানাধীন ড্রেজার দিয়ে মেঘনার শাখা মাসকাটা নদীর পাতারহাট লঞ্চঘাট এলাকা থেকে অবৈধভাবে বালু উত্তোলন করা হয়। এমন অভিযোগে বৃহস্পতিবার বিকেলে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করে। এ সময় বালু উত্তোলনকারী ড্রেজার ও দুইটি বালুভর্তি বাল্কহেড জব্দ করা হয়। 

এরপর ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী হাকিম তানভীর আহমেদ বালু ও মাটি ব্যবস্থাপনা আইনে ড্রেজার মালিক ছাত্রলীগ নেতাকে দুই লাখ টাকা জরিমানা করেন বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।

এসআই ওমর ফারুক জানান, ভবিষ্যতে অবৈধভাবে বালু উত্তোলন না করার মুচলেকা রেখে ড্রেজারসহ বাল্কহেড দুইটি ছেড়ে দেওয়া হয়। জরিমানার অর্থ রাষ্ট্রীয় কোষাগারে জমা দেয়া হয়েছে।

এ নিয়ে মেহেন্দিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার নুরুননবী জানান, দিনে দুপুরে অবৈধভাবে বালু উত্তোলন করে। নদী ভাঙন রোধে অবৈধ ড্রেজিং বন্ধ করার জন্য জেলা প্রশাসকের জিরো টলারেন্স নীতি বাস্তবায়নে এবং নিরাপদ মেহেন্দিগঞ্জ গড়ার লক্ষ্যে এ ধরনের অভিযান করা হয়েছে। ভবিষ্যতেও এ অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন তিনি।


সর্বশেষ সংবাদ