ইউনেস্কোর রিপোর্ট

সাংবাদিক খুনের ঘটনায় মাত্র ১৪ শতাংশ অপরাধীর বিচার হয়

সাংবাদিক খুনের ঘটনায় ৮৬ শতাংশ অপরাধীর শাস্তি হয়নি
সাংবাদিক খুনের ঘটনায় ৮৬ শতাংশ অপরাধীর শাস্তি হয়নি  © সংগৃহীত

বিশ্বজুড়ে সাংবাদিকদের খুন করা অপরাধীদের বেশির ভাগেরই শাস্তি হয়নি। শাস্তি না পাওয়া অপরাধীদের সংখ্যা প্রায় ৮৬ শতাংশের কাছাকাছি বলে জানানো হয়েছে ইউনাইটেড নেশনস্ কালচারাল অর্গানাইজেশনের(ইউনেস্কো) এক প্রতিবেদনে। বুধবার (২ নভেম্বর) এ প্রতিবেদন প্রকাশ করে জাতিসংঘের এ সংস্থাটি।

গণমাধ্যমের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করার সময় ইউনেস্কো বলছে, ‘সাংবাদিকদের খুন করেছে এমন ৮৬ শতাংশ মানুষই শাস্তি পায়নি।’ ইউনেস্কোর পক্ষ থেকে বলা হয়েছে, বিশ্বব্যাপী সাংবাদিক খুনের সংখ্যা চমকে দেওয়ার মতো। তবে গত দশকের তুলনায় দোষীদের শাস্তি পাওয়ার ঘটনা ৯ শতাংশ বেড়েছে।

আরও পড়ুন:  স্কলারশিপ নিয়ে স্নাতকোত্তর করুন নেদারল্যান্ডে

ইউনেস্কোর ওই প্রতিবেদনে বলা হয়েছে, ‘সাংবাদিকদের উপর হওয়া অপরাধের তদন্ত করা উচিত সঠিকভাবে। পাশাপাশি অপরাধীরা যাতে উপযুক্ত শাস্তি পায়, সেই বিষয়টিও নিশ্চিত করা প্রয়োজন বলে মনে করে সংস্থাটি। তাই বিশ্বজুড়ে সাংবাদিকদের উপর হওয়া অপরাধ কমানোর জন্য উদ্যোগী জাতিসংঘ।

ইউনেস্কোর ডিরেক্টর জেনারেল অড্রে আজোলে বিবৃতিতে বলেন, ‘এত সংখ্যক অমীমাংসিত মামলা থাকলে স্বাধীন ভাবে মত প্রকাশের অধিকার রক্ষা করা যায় না।’

প্রসঙ্গত, ২০২০-২১ সালে, ১১৭ জন কর্তব্যরত সাংবাদিককে তাদের কাজের সময় খুন করা হয়। পাশাপাশি আরও ৯১ জনকে খুন করা হয়েছিল যখন তাঁরা কর্তব্যরত ছিলেন না। এঁদের মধ্যে অনেককেই তাঁদের স্ত্রী-সন্তানদের সামনে খুন করা হয়েছে বলেও ইউনেস্কো জানিয়েছে ইউনেস্কোর বুধবারের প্রতিবেদনে।


সর্বশেষ সংবাদ