২০০ সরকারি আইন কর্মকর্তা নিয়োগ তিন জেলায়

২০০ সরকারি আইন কর্মকর্তা নিয়োগ দিয়েছে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়
২০০ সরকারি আইন কর্মকর্তা নিয়োগ দিয়েছে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়  © সংগৃহীত

২০০ জন সরকারি আইন কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে বগুড়া, ঠাকুরগাঁও ও ঝিনাইদহের বিভিন্ন আদালতে। নিয়োগকৃতদের মধ্যে রয়েছেন সরকারি কৌঁসুলি (জিপি), অতিরিক্ত সরকারি কৌঁসুলি, সহকারী সরকারি কৌঁসুলি, পাবলিক প্রসিকিউটর (পিপি), অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর ও সহকারী পাবলিক প্রসিকিউটর।

রবিবার (২০ অক্টোবর) আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নিয়োগপ্রাপ্তদের মধ্যে ১০৭ জন বগুড়া, ২১ জন ঠাকুরগাঁও এবং ৭২ জনকে ঝিনাইদহের আদালতে নিযুক্ত করা হয়েছে।

বগুড়া জেলা ও দায়রা জজ আদালতে জিপি হিসেবে মো. শফিকুল ইসলাম (টুকু) এবং পিপি হিসেবে মো. আব্দুল বাছেদ নিয়োগ পেয়েছেন। ঠাকুরগাঁও জেলা ও দায়রা জজ আদালতে জিপি হিসেবে মোহাম্মদ সারওয়ার হোসেন এবং পিপি হিসেবে মোহাম্মদ আব্দুল হালিম নিয়োগ পেয়েছেন। এ ছাড়া ঝিনাইদহ জেলা ও দায়রা জজ আদালতে জিপি হিসেবে মো. মোকাররম হোসেন টুলু এবং পিপি হিসেবে এসএম মশিয়ুর রহমান নিয়োগ পেয়েছেন।

পেশাগত দক্ষতা, অভিজ্ঞতা ও সততা সম্পর্কে নিজ নিজ জেলার জেলা ও দায়রা জজ এবং জেলা ম্যাজিস্ট্রেটের প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে ‘ফৌজদারি কার্যবিধি, ১৮৯৮' এর ৪৯২ ধারা এবং 'দ্য লিগ্যাল রিমেমব্রেন্সার্স ম্যানুয়াল, ১৯৬০' এর ২ নম্বর অধ্যায়ের ১ নম্বর অনুচ্ছেদের বিধি ৯ এবং ৬ নম্বর অনুচ্ছেদের বিধি ১৭-এর বিধান অনুযায়ী তাদের সাময়িকভাবে নিয়োগ দেওয়া হয়েছে বলেও প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

অন্যদিকে, নিয়োগ আদেশে জেলা ও দায়রা জজ আদালত ও এদের অধীন আদালত, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল এবং বিশেষ জজ আদালতে এর আগে নিয়োগ করা সব আইন কর্মকর্তার নিয়োগাদেশ বাতিলক্রমে তাদেরকে নিজ নিজ পদের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে বলেও জানানো হয়েছে।

সূত্র: বিজ্ঞপ্তি


সর্বশেষ সংবাদ