সরকারি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপের সুযোগ, ভাতা ১০ হাজার

সরকারি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপের সুযোগ
সরকারি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপের সুযোগ  © সংগৃহীত

বাংলাদেশের গ্র্যাজুয়েটরা পাঠ্যপুস্তকের জ্ঞানের সঙ্গে কর্মক্ষেত্রের অভিজ্ঞতার সমন্বয় ঘটানোর জন্য এখন থেকে সরকারি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ বা শিক্ষানবিশ হিসেবে কাজ করার সুযোগ পাবেন। স্নাতক, স্নাতকোত্তর অথবা সমমানের ডিগ্রি অর্জনের ২ বছরের মধ্যে আবেদন করতে হবে। একজন প্রার্থী একবারই সরকারি অফিসে ইন্টার্নশিপ করার সুযোগ পাবেন। আবেদনের শেষ সময় ১৫ মার্চ পর্যন্ত। 

জনপ্রশাসন মন্ত্রণালয় ৩ মাস মেয়াদে ১০ জনকে ইন্টার্নশিপ দেওয়ার ঘোষণা দিয়েছে। ইন্টার্নশিপ চলাকালে প্রতি মাসে ১০ হাজার টাকা করে ভাতা প্রদান করা হবে। সফলভাবে কোর্স সম্পন্ন করা ইন্টার্নকে সনদ দেওয়া হবে। তবে এ সনদ কোনো প্রতিষ্ঠানে স্থায়ী, অস্থায়ী কিংবা অন্য কোনো চাকরির ক্ষেত্রে প্রাধিকার কিংবা অগ্রাধিকার হিসাবে গণ্য হবে না।

ইন্টার্ন চলাকালে সে কোনো কর্মে নিয়োজিত এমন কোনো প্রত্যয়ন দেওয়া হবে না। তবে সফলভাবে ইন্টার্নশিপ সম্পন্ন করলে সনদ দেওয়া হবে। ১৫ মার্চের মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ইন্টার্নশিপে অংশ নিতে আবেদন করতে হবে।

ইন্টার্নশিপের বিষয় হচ্ছে-রাষ্ট্রবিজ্ঞান, লোকপ্রশাসন, সরকার, জননীতি, অর্থনীতি, ব্যবসা প্রশাসন, আন্তর্জাতিক সম্পর্ক ও উন্নয়ন, সমাজকর্ম, সমাজবিজ্ঞান ও অন্যান্য সংশ্লিষ্ট বিষয়।

এ কোর্সের অংশ হিসাবে ডিজিটাল রেকর্ড ব্যবস্থাপনাও থাকছে। যারা রাষ্ট্রবিজ্ঞান, লোকপ্রশাসন, সরকার, জননীতি, অর্থনীতি, ব্যবসা প্রশাসন, আন্তর্জাতিক সম্পর্ক ও উন্নয়ন, সমাজকর্ম, সমাজবিজ্ঞান ও অন্যান্য বিষয়ে ডিগ্রি অর্জন করেছেন তারা ইন্টার্নশিপের জন্য আবেদন করবেন।

ইন্টার্নশিপ নীতিমালা ২০২৩ এর অধীনে একজন প্রার্থী শুধু একবার ইন্টার্নশিপ করতে পারবেন। কেউ কোনো প্রতিষ্ঠানে কর্মরত থাকা অবস্থায় ইন্টার্নশিপ করতে চাইলে কর্তৃপক্ষের অনাপত্তিপত্র জমা দিতে হবে। নির্বাচিত প্রার্থীকে একটি ঘোষণাপত্র ও চুক্তিপত্রে স্বাক্ষর করতে হবে। প্রত্যেক ইন্টার্নের জন্য একজন করে সুপারভাইজার থাকবেন এবং তার অধীনে এ কোর্স সম্পন্ন করতে হবে।

এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী বলেন, নীতিমালা তৈরির পর আমরাই প্রথম ১০ জনকে ৩ মাসের ইন্টার্নশিপ দেওয়ার বিজ্ঞপ্তি দিয়েছি। এখন আমাদের অনুসরণে অন্যান্য মন্ত্রণালয় ও বিভাগ এ কার্যক্রম শুরু করবে।আগামী দিনে ইন্টার্নশিপের সময় এবং ইন্টার্নদের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা রয়েছে। সে ক্ষেত্রে সময়টা ৬ মাস করা হবে। সংখ্যাটা ৪০-৫০ হতে পারে।

সিনিয়র সচিব আরও বলেন, দেশে শিক্ষিত যুবকদের মধ্যে সরকার ও সরকারি প্রতিষ্ঠানের কার্যক্রম সম্পর্কে ধারণা বা জ্ঞানের ঘাটতি রয়েছে। তাদের জিজ্ঞেস করলে বলতে পারে না সরকারের কোন মন্ত্রণালয়ের কাজ কি। সরকারি কি এ ধরনের সাধারণ প্রশ্নের উত্তর অনেকে দিতে পারেন না। ইন্টার্নশিপ তাদের সে ঘাটতি পূরণে সহায়ক হবে।

যেভাবে আবেদন
ইন্টার্নশিপ গ্রহণে আগ্রহী প্রার্থীদের এই ওয়েবসাইটে দেওয়া নোটিশ থেকে আবেদন ফরম ডাউনলোড করে যথাযথভাবে পূরণ করতে হবে।

আবেদনপত্র পাঠানোর ঠিকানা
নির্বাহী প্রকৌশলী, সওজ, প্রশাসন ও সংস্থাপন, সড়ক ভবন, তেজগাঁও, ঢাকা (কক্ষ নম্বর-৫০৫, ব্লক-এ) বরাবর সরাসরি/ডাকযোগে পাঠাতে হবে।


সর্বশেষ সংবাদ