পিএসসি সুপারিশ সত্ত্বেও ১১ জন নিয়োগ পাননি পাঁচ বছরেও

সরকারি কর্ম কমিশন
সরকারি কর্ম কমিশন  © ফাইল ছবি

২০১৭ সালে ৩৯৮ জনকে প্রথম শ্রেণির নন-ক্যাডারের নিয়োগের জন্য সুপারিশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ৩৫তম বিসিএসে উত্তীর্ণদের মধ্য থেকে বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরে নিয়োগে এ সুপারিশ করেছিল পিএসসি। আবহাওয়া অধিদপ্তরে সহকারী আবহাওয়াবিদ হিসেবে নিয়োগে সুপারিশ করা হয় ১১ জন প্রার্থীকে। কিন্তু পাঁচ বছরেও নিয়োগ পাননি তাঁরা।

জানা গেছে, ১১ প্রার্থীর মধ্যে কয়েকজন ৩৬, ৩৭ ও ৩৮তম বিসিএসেও নন-ক্যাডারের জন্য তালিকাভুক্ত হন। তবে পিএসসির নিয়ম অনুযায়ী একবার নন-ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হলে পরে আর আবেদন করা যায় না। তাই পিএসসি তাঁদের নতুন করে কোনো পদের জন্য সুপারিশ করেনি। এতে হতাশায় দিন কাটছে তাঁদের।

প্রার্থীদের একজন মো. উজ্জ্বল হোসেন বলেন, ২০১৭ সালেই ১১ জনের স্বাস্থ্য পরীক্ষা ও পুলিশ ভেরিফিকেশন হয়। সব ইতিবাচক ছিল। কিন্তু পাঁচ বছরেও নিয়োগ পাননি। অন্যরা প্রতিষ্ঠানে সুপারিশপ্রাপ্তরা পাঁচ বছর চাকরি করছেন, নিয়মিত বেতনও পাচ্ছেন। বয়স শেষ হওয়ায় আবহাওয়া অধিদপ্তরের চাকরিই একমাত্র সম্বল।

আরো পড়ুন: আরও ১০ হাজার নার্স নিয়োগে পদ সৃজনের অনুরোধ

আবহাওয়া অধিদপ্তরের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, জনবলের ঘাটতি রয়েছে। তাঁদের নিয়োগ হলে অধিদপ্তর উপকৃত হবে। তবে নিয়োগের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার নেই। সরকারের উচ্চপর্যায় থেকে সিদ্ধান্ত আসতে হবে।

পিএসসির নন-ক্যাডার শাখার এক কর্মকর্তা বলেন, সুপারিশ করার পর পিএসসির আর কিছু করার থাকে না। পিএসসির সুপারিশ পাওয়ার পর প্রতিষ্ঠানগুলো দ্রুত নিয়োগ দেয়। আবহাওয়া অধিদপ্তরে প্রার্থীদের নিয়োগ না পাওয়া দুঃখজনক।


সর্বশেষ সংবাদ