নবীনদের বরণ করে নিল শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়

নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন
নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন   © সংগৃহীত

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) ২০২৩ শিক্ষাবর্ষের নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার (১৫ জানুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল অডিটোরিয়ামে ওরিয়েন্টেশন প্রোগ্রাম শুরু হয়। অনুষ্ঠানের শুরুতেই নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেয় বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠনগুলো।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. মো. শহীদুর রশীদ ভূইয়া বলেন, স্বাধীনতার পূর্ববর্তী সময়ে এই দেশের মানুষ ঠিকঠাক দুবেলা খাবার পেত না, আর এখন আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। কৃষিতে এই পরিবর্তন এনেছে কৃষিবিদগণ। কৃষিবিদদের গবেষণা, সরকারি নীতিমালা ও অনুদানের ফলেই আজকের এই আধুনিক কৃষি। এই কৃষির ফলেই মানুষ স্বাভাবিক মানুষ হতে পেরেছে, নির্দিষ্ট আবাসস্থল করে বসবাস করতে পেরেছে। আর এই কৃষিকে আধুনিক কৃষিতে রূপ দিয়েছে কৃষিবিদরা।

তিনি আরও বলেন, দিনদিন মাথাপিছু আবাদি জমির পরিমাণ কমে যাচ্ছে। ফলে সকল ধরনের খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হওয়ায় অসম্ভব। এখনো আমাদের জন্মহার অনেক বেশি। এমন এক সময় আসবে যখন লোকসংখ্যা হবে অনেক বেশি ফলে খাদ্যের চাহিদার থাকবে অনেক বেশি। সেই কঠিন সময় মোকাবিলার দায়িত্ব কৃষিবিদদেরই নিতে হবে। এসময় নিজেকে যোগ্য কৃষিবিদ হিসেবে গড়ে তুলতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান তিনি।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা পরিচালক প্রফেসর ড. মো. ফরহাদ হোসেনের সভাপতিত্বে এবং রেজিস্ট্রার শেখ রেজাউল করিমের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. শহীদুর রশীদ ভুঁইয়া। বিশেষ অতিথি ছিলেন প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. অলোক কুমার পাল ও ট্রেজারার প্রফেসর ড. মো. নজরুল ইসলাম।এছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ ও শিক্ষকবৃন্দ।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে নবাগত শিক্ষার্থীদের জাতির পিতা শেখ মুজিবুর রহমানের উপর নির্মিত চলচ্চিত্র প্রদর্শন করা হয়।


সর্বশেষ সংবাদ