আজকের দিনটি সবসময় আমাদের হৃদয়ে রক্তক্ষরণ করে: সিকৃবি উপাচার্য

সিকৃবিতে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সিকৃবিতে শোক র‍্যালি
শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সিকৃবিতে শোক র‍্যালি  © টিডিসি ফটো

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) উপাচার্য অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভুঁঞা বলেছেন, শহীদ বুদ্ধিজীবী দিবসের দিনটি সবসময় আমাদের হৃদয়ে রক্তক্ষরণ করে। আপনারা জানেন যে পাকিস্তান আমলে যখনই পশ্চিম পাকিস্তান পূর্ব পাকিস্তানকে শোষণ করতো তখনই এদেশের বুদ্ধিজীবীরা প্রতিবাদ করতো। এসব কারণে ২৫শে মার্চ কাল রাত থেকেই বুদ্ধিজীবীদের হত্যা করা শুরু করে পাকিস্তানীরা এবং পুরো মুক্তিযুদ্ধব্যাপী তাদেরকে ধরে ধরে হত্যা করেছে। এমনকি মুক্তিযুদ্ধের পরও তাদেরকে ধরে ধরে হত্যা করেছে। 

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে জাতির শ্রেষ্ঠ সন্তানদের গভীর শ্রদ্ধাভরে স্মরণে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক সা'দ উদ্দিন মাহফুজের সঞ্চালনায় আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন উপাচার্য।

তিনি আরও বলেন, কোন একটি জাতিকে দাবিয়ে রাখতে হলে সে জাতিকে মেধা শুন্য করার প্রয়োজন। সে কারণেই পাকিস্তানি সেনাবাহিনীর প্রধান মেজর জেনারেল রাও ফরমান আলি খান তার পরিকল্পনায় আল বদর, আল শামস, রাজাকারদের সহায়তায় এদেশের বুদ্ধিজীবীদের চিহ্নিত করে হত্যা করেছে। দীর্ঘ ৫২ বছরেও এই  বুদ্ধিজীবী হত্যাকারীদের এখনো বিচার করা সম্ভব হয়নি। নানা জটিলতার পরও আমাদের মাননীয় প্রধানমন্ত্রী ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পরে এ বিচার প্রক্রিয়া শুরু করেন। কিন্তু দুঃখের বিষয় হলো যে সকল রাষ্ট্রগুলো মানবতার কথা বলে তারা এই হত্যাকারীদেরকে তাদের দেশে আশ্রয় দিচ্ছে। আমি মাননীয় প্রধানমন্ত্রীকে অনুরোধ করব যারা একাত্তর এবং পঁচাত্তরে এ দেশের মানুষ এবং মানবতার বিরুদ্ধে কাজ করেছে তাদেরকে যেন বিচারের আওতায় আনেন।

এর আগে এদিন সকালে সূর্যোদয়ের পর পতাকা অর্ধনমিত করার মধ্যে দিয়ে দিবসটির কার্যক্রম শুরু হয়। পরে সকাল সাড়ে দশটায় কালো ব্যাজ ধারণ করে প্রশাসনিক ভবনের সামনে থেকে শোক র‍্যালি বের হয়। র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের প্রধান সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শেষ। পরে একাত্তরের শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

এ সময় শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন জাতীয় দিবস উদযাপন কমিটি, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তর, প্রক্টরিয়াল বডি, শিক্ষক সমিতি, ডিন কাউন্সিল, প্রভোষ্ট কাউন্সিল, বাংলাদেশ ছাত্রলীগের সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শাখা, গণতান্ত্রিক শিক্ষক পরিষদ, সাদা দল, অফিসার পরিষদ, গণতান্ত্রিক অফিসার পরিষদ, কর্মচারী পরিষদ, আবাসিক হলসমূহ, কৃষ্ণচূড়া সাংস্কৃতিক সংঘ, ফটোগ্রাফিক সোসাইটিসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ ও কর্মচারীবৃন্দ।

দিবসটি উপলক্ষে সিকৃবির কেন্দ্রীয় জামে মসজিদে বাদ জোহর শহীদের স্মরনে দোয়া এবং দুপুরে স্থানীয় মন্দিরে বিশেষ প্রার্থনা করা হয়। এছাড়া বাদ আসর মিলাদ মাহফিল ও সন্ধ্যায় শহীদদের স্মরণ করে বিশ্ববিদ্যালয়ে আলোক প্রজ্জ্বলন করা হবে।


সর্বশেষ সংবাদ