সব ভর্তি পরীক্ষা ১৫-২০ দিন পেছাতে স্মারকলিপি

ভর্তি পরীক্ষা
ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

বন্যায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের কথা বিবেচনা করে ২২ বিশ্ববিদ্যালয়সহ দেশের সব ধরনের ভর্তি পরীক্ষা ১৫-২০ দিনে পেছাতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে স্মারকলিপি দিয়েছেন শিক্ষার্থীরা। রবিবার (১৭ জুলাই) বন্যাকবলিত শিক্ষার্থীদের পক্ষ থেকে এ স্মারকলিপি দেয়া হয়েছে।

স্মারকলিপিতে ভর্তিচ্ছুরা জানিয়েছেন, সম্প্রতি সারা দেশের বিভিন্ন জায়গায় স্মরণকালের ভয়াবহ বন্যা হয়েছে। সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা, কুড়িগ্রামসহ আরো অসংখ্য জেলার প্রায় সবখানেই বন্যায় প্লাবিত হয়েছে। ভেসে গেছে বাড়ি-ঘর যা ছিলো সবকিছু। সাথে ভেসে গেছে বই খাতাও। বন্যায় অভিযান্ত মানুষের সবকিছুই ভেসে গেছে। সেই সাথে ভেসে যাচ্ছে শিক্ষার্থীদের স্বপ্নও।

বন্যার ভয়াবহতা এখনো কাটেনি। ভর্তি পরীক্ষা খুবই সন্নিকটে; কিন্তু আমরা এখনো জীবন নিয়েই খুব শঙ্কিত। এ অবস্থায় মানবিক দৃষ্টিকোণ থেকে হলেও গুচ্ছসহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাট অন্তত ১৫-২০ দিন পিছিয়ে দেওয় বিনীত অনুরোধ করছি। আমরা যেন মানসিক ও সার্বিক প্রস্তুতি নিতে পারি। আমাদের জীবনের স্বপ্নগুলো নইলে শেষ হয়ে যাবে।

আরও পড়ুন: ভর্তি ফরম থেকে গুচ্ছের আয় ৪৪ কোটি টাকা

গুচ্ছ ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী ৩০ জুলাই থেকে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু হবে। ৩০ জুলাই ‘ক’ ইউনিট, ১৩ আগস্ট ‘খ’ ইউনিট এবং পরবর্তী শনিবার অর্থ্যাৎ ২০ আগস্ট ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

স্মারকলিপিতে ভর্তিচ্ছুরা আরও বলেন, দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে পড়ার স্বপ্ন দেখে এদেশের প্রতিটা শিক্ষার্থী। বন্যাকবলিত এলাকার শিক্ষার্থীরাও স্বপ্ন দেখে। আমাদের সবকিছু শেষ না করে, একটু মানবিকতার দৃষ্টিকোণ থেকে দেখেন আমরা ভয়াবহ বিপদে আছি যা চোখে না দেখলে বোঝা যাবে না। প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীরা এমনিতেই পিছিয়ে থাকে তার উপর যদি এরকম প্রাকৃতিক দুর্যোগ হয় ও সেই সাথে স্বপ্নগুলোও ভেসে যায় তবে শেষ আশাটুকুও থাকে না।


সর্বশেষ সংবাদ