কৃষি গুচ্ছে ভর্তি পরীক্ষার সুযোগ পাবেন না যারা

ভর্তি পরীক্ষার্থী
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ছবি

দেশের ৮টি কৃষি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা আগামী ১০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। ভর্তি আবেদন শুরু হবে আগামী ১৭ জুলাই থেকে। এবার কোনো সিলেকশন থাকছে না। যোগ্যতা সম্পন্ন সকলেই ভর্তি পরীক্ষার সুযোগ পাবেন।

গত শনিবার ‍কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

সভা সূত্রে জানা গেছে, কৃষি গুচ্ছে এবারও জিপিএ’র ওপর ৫০ নম্বর থাকছে। এক্ষেত্রে এসএসসিতে প্রাপ্ত জিপিএর জন্য ২৫ ও এইচএসসি’র জন্যও ২৫ নম্বর। আর মূল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১০০ নম্বরের ওপর। এইচএসসিতে পদার্থ, রসায়ন, গণিত ও জীববিজ্ঞান থাকারাই কেবল ভর্তি পরীক্ষায় অংশহগ্রহণের সুযোগ পাবেন। এই চারটি বিষয় না থাকলে ভর্তি পরীক্ষার সুযোগ দেওয়া হবে না।

আরও পড়ুন: গুচ্ছ ভর্তি পরীক্ষা পেছানো নিয়ে যা বললেন জবি উপাচার্য

এ প্রসঙ্গে জানতে চাইলে কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির আহবায় এবং শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ভর্তি ১৫০ নম্বরের হবে। এর মধ্যে জিপিএর জন্য ৫০ আর লিখিত এর জন্য ১০০ নম্বর।

তিনি আরও বলেন, যে সকল শিক্ষার্থীর রসায়ন, গণিত, পদার্থ ও জীববিজ্ঞান বিষয় ছিল কেবল তারাই ভর্তি পরীক্ষার সুযোগ পাবেন। কেননা কৃষি গুচ্ছে কেবল বিজ্ঞানের শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে থাকেন। আর বিজ্ঞানের শিক্ষার্থীদের এই বিষয়গুলো থাকতে হবে।


সর্বশেষ সংবাদ