একনজরে দেখে নিন গুচ্ছ ভর্তি পরীক্ষার নতুন সিদ্ধান্তগুলো

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা
বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্নাতক ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার বিষয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে ভর্তি কমিটি। সময়সূচি পরিবর্তন, ফি বৃদ্ধি ছাড়াও বেশ কিছু বিষয়ে শর্তের পরিবর্তন এসেছে। সোমবার (৩০ মে) গুচ্ছ ভর্তি পরীক্ষা বিষয়ক উপাচার্যদের কমিটির এক সভায় আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

সভা শেষে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকুল আরেফিন জানান, আগের তারিখের পরিবর্তে আগামী ৩০ জুলাই থেকে শুরু হবে গুচ্ছ ভর্তি পরীক্ষা। এবার আবেদন ফি ৩০০ টাকা বাড়িয়ে ১ হাজার ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে। আগে বলা হয়েছিল ১ হাজার ২০০ টাকার কথা।

আরো পড়ুন: জিনসপত্রের দাম বাড়ায় গুচ্ছের আবেদন ফি বৃদ্ধি, যা বলছেন ভর্তিচ্ছুরা

উপাচার্য বলেন, সব জিনিসপত্রের দাম বাড়ার কারণে ভর্তি পরীক্ষার ফি বেড়েছে। বিভাগ ভেদে পরীক্ষার ফির কোন পার্থক্য নেই। আগামী ৩০ জুলাই বিজ্ঞান বিভাগের পরীক্ষার মাধ্যমে এবার গুচ্ছ পরীক্ষা শুরু হবে। ১৩ আগস্ট মানবিক বিভাগ ও ২০ আগস্ট বানিজ্য বিভাগের ভর্তি পরীক্ষা হবে।

পরিবর্তন এসেছে নম্বর বণ্টনেও। তিনি জানান, পরীক্ষায় কৃতকার্য হতে হলে ১০০ নম্বরের মধ্যে নূন্যতম ৩০ পেতে হবে। এবার পরীক্ষায় চারটি ভুল উত্তরের জন্য এক নম্বর করে কাটা হবে। 

আরো পড়ুন: বাবা ঝালমুড়ি বিক্রেতা, প্রথম হয়েও চিন্তায় সরিফা

গুচ্ছ ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য ন্যূনতম যোগ্যতার বিষয়ে তিনি বলেন, এবার বিজ্ঞান বিভাগে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের মোট জিপিএ ৭ (চতুর্থ বিষয় ছাড়া)। এ ছাড়া ব্যবসায় শিক্ষায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের মোট জিপিএ ৬.৫ (চতুর্থ বিষয় ছাড়া) এবং মানবিকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের মোট জিপিএ ৬ (চতুর্থ বিষয় ছাড়া) থাকতে হবে।

এর আগে গত ৮ এপ্রিল বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের এক সভায় ২২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের (সাধারণ গুচ্ছ) ‘ক’ ইউনিটের বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষা ৩ সেপ্টেম্বর হবে বলে সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়া ‘খ’ ইউনিটের মানবিকের ১০ সেপ্টেম্বর ও ‘গ’ ইউনিটের বাণিজ্যের ১৭ সেপ্টেম্বর নেওয়া সিদ্ধান্ত হয়। তবে সেই তারিখ পরিবর্তন করে জুলাই থেকে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হলো।


সর্বশেষ সংবাদ