মে’তে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন শুরু, ক্লাস শুরু জুলাইয়ে

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি
জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি  © টিডিসি ফটো

আগামী জুন মাসের মধ্যেই জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম শেষ করার কথা ভাবছে কর্তৃপক্ষ। এর আগে মে মাসে অনলাইনের মাধ্যমে ভর্তির আবেদন শুরু হবে। এরপর জুনের মধ্যেই ভর্তির মেধাতালিকা প্রকাশসহ সব প্রক্রিয়া সম্পন্ন করে জুলাইয়ের শুরুতে ক্লাস শুরু হবে।

এই বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে বিগত কয়েক বছরের ন্যায় এবারও এসএসসি ও এইচএসসির ফলের ভিত্তিতে ভর্তি নেওয়া হবে। ফলে এবারও কোন ভর্তি পরীক্ষা হচ্ছে না।

ভর্তির আবেদনসহ নানান কার্যক্রমের বিষয়ে গত সোমবার (৪ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সঙ্গে বসে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ সভায় এসব বিষয় নিয়ে প্রাথমিক আলোচনা হয়। বিশ্ববিদ্যালয়ের আরও কয়েকটি ফোরামের (অভ্যন্তরীণ কমিটি) সঙ্গে আলোচনা করে ভর্তি আবেদন, ফল প্রকাশ, ক্লাস শুরুর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গেছে।

জানতে চাইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুলের (ভারপ্রাপ্ত) ডিন অধ্যাপক ড. মো. নাসির উদ্দিন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, সভায় প্রাথমিকভাবে নানান বিষয় নিয়ে আলোচনা হয়েছে। আগামীকে বিশ্ববিদ্যালয়ের আরও কয়েকটি বড়ির সঙ্গে আলোচনা করে এসব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তবে আমরা মে মাসে আবেদন প্রক্রিয়া ও জুলাইয়ের শুরুতে ক্লাস শুরু করার কথা ভাবছি। 

তিনি আরও বলেন, এবারও জিপিএর ভিত্তিতে মেধাতালিকা প্রকাশ করা হবে। সব প্রক্রিয়াও অনলাইনে সম্পন্ন করা হবে।

এর আগে গত রবিবার (৩ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান বলেছিলেন, আগামী জুন মাসের মধ্যেই ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম সম্পন্ন করা হবে। এবারও স্নাতক প্রথম বর্ষের ভর্তি আবেদন অনলাইনে গ্রহণ করা হবে। এরপর মেধাতালিকাও অনলাইনে প্রকাশ করা হবে।


সর্বশেষ সংবাদ