এক সিদ্ধান্তে কারিগরি ভর্তি পরীক্ষায় শিক্ষার্থী কমার শঙ্কা

ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হতে মানবিক ও ব্যবসায় শিক্ষার শিক্ষার্থীদের ‘রিমিডিয়্যাল কোর্স’ করতে হবে
ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হতে মানবিক ও ব্যবসায় শিক্ষার শিক্ষার্থীদের ‘রিমিডিয়্যাল কোর্স’ করতে হবে  © ফাইল ফটো

বিজ্ঞানের শিক্ষার্থীদের সরাসরি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হওয়ার সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কারিগরি শিক্ষা বোর্ড। আর মানবিক ও ব্যবসায় শিক্ষার শিক্ষার্থীদের ভর্তি হতে ‘রিমিডিয়্যাল কোর্স’ করতে হবে। এ ধরনের সিদ্ধান্তে ডিপ্লোমা প্রকৌশল শিক্ষায় শিক্ষার্থীর সংখ্যা কমাতে পারে বলে আশঙ্কা সংশ্নিষ্টদের। এ জন্য সিদ্ধান্তটি পুনরায় ভেবে দেখতে শিক্ষা মন্ত্রণালয় ও বোর্ডের প্রতি আহবান জানিয়েছেন তারা।

বাংলাদেশ কারিগরি শিক্ষা কল্যাণ সমিতির সভাপতি মো. নাজমুল ইসলাম এ বিষয়ে বলেন, ‘রিমিডিয়্যাল কোর্স ঘোড়ার আগে গাড়ি জুড়ে দেওয়ার মতো ব্যাপার। ভর্তির আগেই যদি সংশ্লিষ্ট বিষয়ে পড়িয়ে পাস করিয়ে ভর্তি পরীক্ষা দিতে বলা হয়, শিক্ষার্থীরা কী কারণে ঝক্কি সইবে? মন্ত্রণালয়ের উচিত বিষয়টি ভেবে দেখা।’

জানা গেছে, আগে এসএসসির (ভোকেশনাল) পাশাপাশি এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক থেকেই ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির সুযোগ ছিল। তবে ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে শুধু ভোকেশনাল ও বিজ্ঞানের শিক্ষার্থীরা সরাসরি আবেদন করতে পারবেন। আর ব্যবসায় শিক্ষা ও মানবিকের শিক্ষার্থীদের তিন সপ্তাহের রিমিডিয়্যাল কোর্স শেষ করে পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এরপর ভর্তিযুদ্ধে নামতে হবে।

পলিটেকনিকের শিক্ষকেরা জানান, অনেক শিক্ষার্থী সাধারণ কলেজে ভর্তির সুযোগ না পেয়ে ভর্তি হন কারিগরিতে। এখন এই প্রক্রিয়ায় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মধ্যে কারিগরি শিক্ষার প্রতি ভীতি ও অনীহা তৈরি করবে। এতে অনেকে মুখ ফিরিয়ে নেবে। অনেকে কোর্সে উত্তীর্ণ হতে না পেরে আবেদনের সুযোগ পাবে না। ফলে পিছিয়ে পড়বে কারিগরি শিক্ষা।

এ বিষয়ে কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. আলী আকবর খান গণমাধ্যমকে বলেন, ‘কারিগরিতে গুণগত শিক্ষা নিশ্চিতে মন্ত্রণালয়সহ সবাই রিমিডিয়্যাল কোর্সের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছিলাম। ভর্তির আগে কোর্স না করাতে মতামত এসেছে। মন্ত্রণালয়ও ভাবতে বলেছে। এ জন্য আমরা সবার সঙ্গে আলোচনা করে শিগগির সিদ্ধান্ত নেব।’

আরো পড়ুন: বন্ধ হলো কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে মেডিকেল টেকনোলজি কোর্স

রিমিডিয়্যাল কোর্সের সিলেবাস অনুযায়ী, ছয় সপ্তাহের কোর্সের মধ্যে তিন সপ্তাহের সিলেবাস পড়তে হবে ভর্তির আগে। বাকি তিন সপ্তাহের ক্লাস ভর্তির পরে। এই কোর্সে রয়েছে গণিত ও পদার্থবিজ্ঞান। 

এদিকে ২০৩০ সালের মধ্যে কারিগরি শিক্ষার্থীর সংখ্যা বাড়াতে চায় সরকার। এখন এই হার সাড়ে ১৭ শতাংশ থাকলেও এই হার ৩০ শতাংশে উন্নীত করতে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হতে বয়সের বাধাও তুলে দেওয়া হয়েছে। যে কোনো বয়সের শিক্ষার্থী এখন ভর্তি হতে পারে। তবে নতুন সিদ্ধান্ত এই উদ্যোগে ধাক্কা দিতে পারে বলে মত অনেকের।


সর্বশেষ সংবাদ