মেডিকেলের ভর্তি পরীক্ষায় বসবে ১৪৩৯১৫ শিক্ষার্থী, কোন কেন্দ্রে কত দেখুন (তালিকা)

মেডিকেলের ভর্তি পরীক্ষা
মেডিকেলের ভর্তি পরীক্ষা  © প্রতীকী ছবি

আগামী শুক্রবার (১ এপ্রিল) ২০২১-২২ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিন রাজধানী ঢাকা ও ঢাকার বাইরে ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত এই ভর্তি অনুষ্ঠিত হবে। 

এদিকে, এবারের সরকারি ও বেসকারি মেডিকেল কলেজের এই ভর্তিযুদ্ধে এক লাখ ৪৩ হাজার ৯১৫ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষা দেবে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের উপসচিব মোহাম্মদ আবদুল কাদের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য বলা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী শুক্রবার (১ এপ্রিল) ২০২১-২২ শিক্ষাবর্ষে সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজসমূহে এমবিবিএস কোর্সে শিক্ষার্থীদের ভর্তির জন্য দেশের ১৯টি পরীক্ষা কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে একযোগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। উক্ত ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে ভর্তি পরীক্ষার কেন্দ্র ও ভেন্যুসমূহ পরিদর্শনের জন্য বিভিন্ন কর্মকর্তাকে দায়িত্ব প্রদান করা হয়েছে।

কোন কেন্দ্রে কত পরীক্ষার্থী দেখুন এখানে

জানা গেছে, এবার মেডিকেলে ৪ হাজার ৩৫০টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেছেন ১ লাখ ৪৩ হাজার ৯১৫ জন। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে ৩৩ জনের বেশি শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

গত মঙ্গলবার ভর্তি আবেদনের সময়সীমা শেষ হয়েছে। এদিকে, গতকাল শুক্রবার দিবাগত রাত ১২টার পর ভর্তির ওয়েবসাইটে (http://dgme.teletalk.com.bd) পরীক্ষার প্রবেশপত্র প্রকাশিত হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, দেশে সরকারিভাবে পরিচালিত ৩৭টি মেডিকেল কলেজে আসন সংখ্যা ৪ হাজার ৩৫০টি। মোট আসনের মধ্যে সাধারণ কোটায় ৪ হাজার ২৩০টি, মুক্তিযোদ্ধা কোটায় (২ শতাংশ) ৮৭টি, উপজাতি কোটায় নয়টি, অ-উপজাতি কোটায় তিনটি এবং অন্যান্য জেলার উপজাতি ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য আটটি আসন বরাদ্দ রাখা হয়েছে।


সর্বশেষ সংবাদ