শিক্ষামন্ত্রীর অনুরোধ রেখেই হবে প্রকৌশল গুচ্ছের সিলেবাস

শিক্ষামন্ত্রীর অনুরোধ রেখেই হবে প্রকৌশল গুচ্ছের সিলাবাস
শিক্ষামন্ত্রীর অনুরোধ রেখেই হবে প্রকৌশল গুচ্ছের সিলাবাস  © ফাইল ছবি

তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের সমন্বিত ভর্তি সিলেবাস স্ব-স্ব বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিসে চূড়ান্ত হবে। এ সিদ্ধান্ত বাস্তবায়ন করবে সমন্বিত ভর্তি কমিটি। কমিটির সভায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির অনুরোধ সামনে রেখে সিদ্ধান্ত নেয়া হবে।

ভর্তি কমিটি সূত্র জানিয়েছে, ২০২০-২১ শিক্ষাবর্ষের এই তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম প্রায় শেষের দিকে। আগামী ৩ মার্চ থেকে এই বর্ষের শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে। আর ওইদিনই ২০২০-২১ শিক্ষাবর্ষের সব কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শেষ করবে ভর্তি কমিটি। এরপর ২০২১-২২ শিক্ষাবর্ষের নতুন কমিটি গঠন করা হবে।

এ মাসের শেষে কিংবা আগামী মাসের শুরুতে নতুন কমিটি গঠন করার পর ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আয়োজন এবং এ সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে প্রথম সপ্তাহে বসবে নতুন কমিটি।

বিশ্ববিদ্যালয় তিনটি হলো- চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)।

জানতে চাইলে তিন প্রকৌশল সমন্বিত ভর্তি কমিটির (২০২০-২১ শিক্ষাবর্ষ) সভাপতি ও চুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. মইনুল ইসলাম বলেন, পরীক্ষা প্রিলি হবে নাকি রিটেন হবে; সিলেবাস সংক্ষিপ্ত নাকি পুরো হবে; সাবজেক্ট কি এসব বিষয়গুলো স্ব-স্ব বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল থেকে যে সিদ্ধান্ত দেওয়া হবে নতুন ভর্তি কমিটি তা বাস্তবায়ন করবে।

আরও পড়ুন: প্রকৌশল গুচ্ছে এবার নেতৃত্ব দেবে কুয়েট, নতুন কমিটি বসবে মার্চে

করোনার কারণে সংক্ষিপ্ত সিলেবাসে ২০২১ সালের এইচএসসির গণ্ডি পেরোনো শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় ও মেডিকেলের ভর্তি পরীক্ষা ওই সংক্ষিপ্ত কারিকুলামের মধ্যে রাখার পক্ষে মত দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সম্প্রতি এক অনুষ্ঠানে তিনি বলেন, এইচএসসি বা সমমানের পরীক্ষা যে সিলেবাসে হয়েছে, আমাদের মতামত হল, ঠিক সেই সিলেবাসের উপর এই ভর্তি পরীক্ষাগুলো সে সিলেবাসে হওয়া যৌক্তিক এবং সেটিই সঠিক।

শিক্ষামন্ত্রীর এই অনুরোধে ইতিমধ্যে সাড়া দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। তারা সিলেবাস সংক্ষিপ্ত করে ভর্তি পরীক্ষা আয়োজনের প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে। একই পথে হাঁটতে পারে তিন প্রকৌশল গুচ্ছও।

এবিষয়ে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম দ্যা ডেইলি ক্যাম্পাস বলেন, চলতি বছরের ভর্তি পরীক্ষা নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। গেল বছরের ভর্তি কার্যক্রম প্রায় শেষের দিকে। এটি শেষ করেই আমরা চলতি বছরের ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নিতে সভা করবো। সভায় মাননীয় মন্ত্রীর অনুরোধ সামনে রেখে আমরা সিদ্ধান্ত নেয়া হবে।


সর্বশেষ সংবাদ