ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে সতর্ক অবস্থানে হাবিপ্রবি

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

২০২৩-২৪ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও উৎসবমূখর পরিবেষে সম্পন্ন করতে নানা ধরনের প্রস্তুতি নিয়েছে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) প্রশাসন। জালিয়াতি ঠেকাতে প্রক্টরিয়াল টিমের পাশাপাশি আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা তৎপর থাকবেন। কেন্দ্রে প্রবেশের সময় সন্দেহভাজনদের তল্লাশি করা হবে এবং প্রতিটি কেন্দ্রে মেটাল ডিটেক্টর থাকবে, যেন কোনও ধরনের ডিভাইস কেন্দ্রে নিয়ে যেতে না পারে।

প্রক্টর অফিস থেকে জানা গেছে, জালিয়াতি এড়াতে সর্বোচ্চ সর্তকতা অবলম্বন করা হয়েছে। অসদুপায় অবলম্বন, ভুয়া পরীক্ষার্থী, পরীক্ষায় সহায়তা করা ও সহায়তা গ্রহণ, প্রতারণা, জালিয়াতি, আর্থিক লেনদেন বা সংশ্লিষ্ট যেকোন অপরাধের জন্য বিচারে ভ্রাম্যমাণ আদালত সার্বক্ষণিক নিয়োজিত থাকবে। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মামুনুর রশীদ এ তথ্য জানিয়েছেন। 

প্রক্টর বলেন,পরীক্ষা চলাকালীন ক্যাম্পাসে সিসি ক্যামেরাসহ বিশেষ নিরাপত্তার আওতায় থাকবে। প্রক্টর অফিস থেকে জানানো হয়েছে, পরীক্ষার্থীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে সার্বক্ষণিক মেডিকেল ক্যাম্প, প্রতিটি কেন্দ্রে ডাক্তারসহ ফার্স্টএইড সেবা এবং জরুরি অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা হয়েছে। অভিভাবকদের জন্য প্রতিটি কেন্দ্রের সামনে ফ্যানসহ বসার ব্যবস্থা  রয়েছে। তীব্র দাবদাহের কারণে অভিভাবকদের জন্য পর্যাপ্ত সুপেয় পানির ব্যবস্থা রয়েছে। 

এছাড়া ভর্তিচ্ছুদের সহায়তার জন্য স্বেচ্ছাসেবী সংগঠন বিএনসিসি, রোভার স্কাউড এবং রেডক্রিসেন্ট নিয়োজিত থাকবে। ক্যাম্পাসে হেল্প ডেস্ক বসানো হয়েছে। যে কোনও সমস্যায় হেল্প ডেস্কে যোগাযোগ করা যাবে। পরীক্ষা চলাকালীন নারী অভিভাবকদের টিএসসির নিচতলা, তৃতীয় তলা, সুফিয়া কামাল হল, শেখ ফজিলাতুন নেছা মুজিব  হল এবং পুরুষ অভিভাবকদের শেখ রাসেল হল ও মসজিদের টয়লেট ব্যবহার করতে পারবেন।

আরো পড়ুন: গুচ্ছ ভর্তি পরীক্ষার্থীদের জন্য শাটল বাস দিচ্ছে যবিপ্রবি

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মামুনুর রশীদ বলেন, আমরা ভর্তি পরীক্ষাকে উৎসবমূখর ও সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে সংশ্লিষ্ট সকলের সহযোগিতায় যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছি। পরীক্ষার দিন বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে সকল প্রকার বহিরাগত যানবাহন চলাচল নিষিদ্ধ থাকবে। ভর্তি পরীক্ষার এক ঘন্টা আগে কেউ মোটরসাইকেল বা অন্য কোনও যানবাহন ব্যবহার করতে পারবেন না। কোনও প্রকার অস্থায়ী ভাসমান দোকান ক্যাম্পাসের অভ্যন্তরে প্রবেশ করতে পারবে না।

এবার গুচ্ছ ভর্তি পরীক্ষায় হাবিপ্রবি কেন্দ্রে পরীক্ষা দেবেন ১২ হাজার ৩৪১ জন ভর্তিচ্ছু। ২৭ এপ্রিল হাবিপ্রবি কেন্দ্রে ‘ক’ ইউনিটে ছয় হাজার ৬১৬ জন, ৩ মে ‘খ’ ইউনিটে চার হাজার ৭৩৯ জন ও ১০ মে ‘গ’ ইউনিটে ৯৮৬ জন পরীক্ষার্থী এবারের ভর্তি যুদ্ধে অংশ নিবেন। এ বছর সারাদেশে ভর্তি পরীক্ষায় অংশ নেবেন তিন লাখ পাঁচ হাজার ৩৪৬ জন। ২৪টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২২টি কেন্দ্রে এবারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।


সর্বশেষ সংবাদ