ঢাবি ভর্তি পরীক্ষা শুরু হতে পারে ফেব্রুয়ারিতে

ভর্তি পরীক্ষার্থী
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট (স্নাতক) প্রোগ্রামের ভর্তি পরীক্ষা আগামী ফেব্রুয়ারি মাসের শেষের দিকে শুরু হতে পারে। আসন্ন ডিসেম্বর মাসের শুরুর দিকে বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির সভায় পরীক্ষার দিনক্ষণসহ সংশ্লিষ্ট সবকিছুর বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত (সুপারিশ আকারে) নেওয়া হতে পারে। এই কমিটির সুপারিশ অনুমোদনের জন্য পরে একাডেমিক কাউন্সিলের সভায় পেশ করা হবে। সেখানে বিষয়টি চূড়ান্ত করা হবে।

এবারও বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট, চারুকলা ইউনিট এবং কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট— এই চারটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির দায়িত্বশীল একটি সূত্রে এসব তথ্য জানা গেছে।

এত দিন পাঁচটি ইউনিটের অধীন হয়ে এসেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। তবে ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ভর্তি পরীক্ষা হচ্ছে চারটি ইউনিটে। এ ছাড়া ওই শিক্ষাবর্ষ থেকে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের এ ভর্তি পরীক্ষাকে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা নামে অভিহিত করা হয়।

জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রবীর কুমার দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার জন্য সাধারণ ভর্তি কমিটি নামে একটি কমিটি রয়েছে। এখনও কমিটির সভা অনুষ্ঠিত হয়নি।

বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আন্ডারগ্রাজুয়েটের ভর্তি পরীক্ষার কমিটি ইতোমধ্যেই গঠিত হয়েছে। তবে ভর্তি পরীক্ষার বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত বা সভা অনুষ্ঠিত হয়নি। 

তিনি আরও বলেন, এবারও আগের নিয়মেই ভর্তি পরীক্ষা হবে। বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট, চারুকলা ইউনিট এবং কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট— এই চারটি ইউনিটে ভর্তি পরীক্ষা হবে।


সর্বশেষ সংবাদ