প্রশ্ন তুলনামূলক কঠিন হয়েছে: কৃষি গুচ্ছের ভর্তি পরিক্ষার্থীরা

সিকৃবিতে পরীক্ষা দিতে আসা ভর্তি পরীক্ষার্থী
সিকৃবিতে পরীক্ষা দিতে আসা ভর্তি পরীক্ষার্থী   © টিডিসি ফটো

কৃষি বিজ্ঞানে ডিগ্রি প্রদানকারী ৮টি কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এবারের কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র তুলনামূলক কঠিন হয়েছে বলে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রের পরীক্ষার্থীরা জানিয়েছে। 

শনিবার (৫ আগস্ট)  সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত সারাদেশে ৮ কি মূল কেন্দ্র ও ৩টি উপকেন্দ্রে একযোগে কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। সিকৃবিতে পরীক্ষা দিতে আসা বেশ কয়েকজন শিক্ষার্থীর সাথে কথা বললে তারা জানান পরীক্ষার প্রশ্ন তুলনামূলক কঠিন হয়েছে।

রাকিব হাসান নামে এক ভর্তি পরিক্ষার্থী জানান, প্রশ্ন গতবারের তুলনায় এবার কঠিন হয়েছে। বিষয়ভিত্তিক ফিজিক্স ও কেমিস্ট্রি কিছুটা কঠিন হলেও বায়োলজি তুলনামূলক সহজ হয়েছে। কাট মার্ক ৬০ এর আশেপাশে থাকতে পারে।

হবিগঞ্জ থেকে পরীক্ষা দিতে আসা আফরিন বলেন, চান্স পাবো কিনা বলতে পারছিনা, তবে প্রশ্ন গতবারের তুলনায় কঠিন হয়েছে। চান্স পেলে ভেটেরিনারিতে পড়ার ইচ্ছা আছে। আর বিশ্ববিদ্যালয় হিসেবে বাকৃবি পছন্দ।

প্রশ্নপত্রের গুনগত মান ভালো হয়েছে বলে আরেক শিক্ষার্থী বলেন, আগে কৃষিতে সব সময় প্রশ্নপত্র ব্যাখ্যামূলক বা মেডিকেলের মত হতো কিন্তু এবার ব্যাখ্যামূলক কম ছিল, যেমনটা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় দেখেছি।

প্রসঙ্গত, এবছর কৃষি গুচ্ছ ভর্তি কেন্দ্রিয় দায়িত্ব পালন করছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি)। প্রতি আসনের বিপরীতে লড়েছেন প্রায় ২৩ জন শিক্ষার্থী। আগামী ১০ আগস্টের মধ্যে ভর্তি পরীক্ষার ফলাফল দেয়ার কথা রয়েছে বলে ভর্তি বিজ্ঞপ্তি অনুসারে জানা গেছে।


সর্বশেষ সংবাদ