আইইউটির ভর্তি পরীক্ষা শুক্রবার, পরীক্ষার্থী ৮ হাজার

ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি
ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি  © ফাইল ছবি

ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) ভর্তি পরীক্ষা আগামী আগামী শুক্রবার (২৬ মে) অনুষ্ঠিত হবে। প্রাথমিক বাছায়ে উত্তীর্ণ প্রায় আট হাজার ভর্তিচ্ছু এ পরীক্ষায় অংশ নেবেন। শুক্রবার সকাল দশটা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলবে এই পরীক্ষা।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, আইইউটির ৫টি বিভাগের ৭২২টি আসনের বিপরীতে প্রাথমিক বাছাইয়ে উত্তীর্ণ হয়েছেন ৮ হাজার ভর্তিচ্ছু। গাজীপুরে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাস ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষায় মোট চারটি বিষয়ের ওপরে প্রশ্ন থাকবে। যেখানে পদার্থবিজ্ঞান ও গণিতে থাকবে ৩৫ নম্বর করে এবং রসায়ন ও ইংরেজিতে থাকবে ১৫ নম্বর করে। ১০০ নম্বরের এই পরীক্ষার জন্য সময় থাকবে দুই ঘণ্টা। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নাম্বার করে কাটা যাবে। পুরো পরীক্ষার প্রশ্নটি ইংরেজিতে করা থাকবে।

আরও পড়ুন: আইইউটির ভর্তি পরীক্ষা: আবেদনের খুঁটিনাটি

এর আগে ১৪ মার্চ বিশ্ববিদ্যালয়টির ভর্তি আবেদন শুরু হয়। শেষ হয়েছে গেল ২৯ মার্চ। ২০২২ বা ২১ সালে এইচএসসি এবং ২০১৯ সালের এসএসসি সমমান সম্পন্ন শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়টিতে ভর্তি আবেদনের সুযোগ পেয়েছেন।

প্রাথমিকভাবে প্রায় ১৫ হাজার শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়টিতে ভর্তির জন্য আবেদন করেছেন। এদের থেকে ভর্তি পরীক্ষার জন্য উত্তীর্ণ ৮ হাজার শিক্ষার্থীর তালিকা গত ১৭ এপ্রিল বিশ্ববিদ্যালয়টির ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে প্রকাশ করে ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি।


সর্বশেষ সংবাদ