গুচ্ছ ভর্তি পরীক্ষা যথাসময়ে, জুলাইয়ে ক্লাস: শাবিপ্রবি উপাচার্য

শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ
শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ  © ফাইল ছবি

২২ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষাকে অত্যন্ত শিক্ষার্থীবান্ধব উল্লেখ করে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেছেন, সরকারি নির্দেশনা অনুযায়ী গুচ্ছ ভর্তি পরীক্ষা হবে। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আলাপ করে চলতি মাসেই বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে আশা করা হচ্ছে।

আজ শনিবার (১৮ মার্চ) বেলা পৌনে ১১টার দিকে দ্যা ডেইলি ক্যাম্পাসের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। অধ্যাপক ফরিদ উদ্দিন বলেন, আগামী জুলাইয়ের মধ্যেই আমরা ক্লাস শুরু করতে চাই। সম্ভব না হলে সর্বোচ্চ আগস্টে যাবে। দুই বা তিনটি মাইগ্রেশনের সুযোগ থাকবে। শিক্ষার্থীদের সময় নষ্ট করা হবে না।

শাবিপ্রবি উপাচার্য বলেন, শতভাগ শিক্ষক একমত হয়েছেন গুচ্ছে থাকার বিষয়ে। সরকারের সিদ্ধান্ত মোতাবেক এ পরীক্ষা হবে। যেসব সমস্যা আছে, সেগুলো দ্রুত কাটিয়ে ওঠার চেষ্টা করা হচ্ছে। আশা করি, এবার কোনও সমস্যা হবে না। শিক্ষামন্ত্রী এ বিষয়ে বলেছেন, আগামী বছর থেকে সব বিশ্ববিদ্যালয় গুচ্ছে থাকবে। সেভাবেই সব পরিকল্পনা করা হচ্ছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শিক্ষক সমিতি দাবি জানিয়েছে, চলতি বছর গুচ্ছ ভর্তি পরীক্ষায় থাকবে না। এরপর অ্যাকাডেমিক কাউন্সিলে সিদ্ধান্ত হয়েছে, গুচ্ছে না থাকার বিষয়ে। এ সিদ্ধান্ত সিন্ডিকেটের সভায় পাস হলে নিজস্ব ব্যবস্থাপনায় যাবে জবি। এ ছাড়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরাও গুচ্ছে না থাকার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে। আগামী ২১ মার্চ অ্যাকাডেমিক কাউন্সিলে এ বিষয়ে সিদ্ধান্ত হবে।

এর পরিপ্রেক্ষিতে গুচ্ছে অনিশ্চয়তা দেখা দিয়েছে কি-না এমন আলোচনা তৈরি হয়েছে। এ বিষয়ে জানতে চাইলে অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদ কোনও মন্তব্য করতে রাজি হননি। তিনি বলেছেন, যথাসময়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা হবে।


সর্বশেষ সংবাদ