এইচএসসি পরীক্ষার্থীদের প্রতি জরুরি যেসব নির্দেশনা 

ছবি: সংগৃহীত
ছবি: সংগৃহীত

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড চলতি বছরের এইচএসসি ও সমানের পরীক্ষার্থীদের জন্য জরুরি নির্দেশনা দিয়েছে। নির্দেশনায় পরীক্ষার্থীদের নিকট দরকারি তথ্য ও কাগজপত্র চাওয়া হয়েছে। 

মঙ্গলবার (৩ আগস্ট) ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তিতে ১২ সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষার্থীদের সব তথ্য পাঠানোর কথা বলা হয়েছে। 

বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জেএসসি ও এসএসসি পরীক্ষার একাডেমিক ট্রান্সক্রিপ্ট, এইচএসসি পরীক্ষার প্রবেশপত্রের সত্যায়িত ফটোকপিসহ দরকারি কাগজপত্র সব পরীক্ষাকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও অধ্যক্ষদের বোর্ডে পাঠাতে বলা হয়েছে।
 
ঢাকা শিক্ষাবোর্ডের ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৯৯৬ সালের আগে এসএসসি পাস করা প্রাইভেট পরীক্ষার্থীদের এসএসসি পাসের নম্বরপত্রের ফটোকপি (সংশ্লিষ্ট বোর্ড কর্তৃক যাচাইকৃত) ও এইচএসসি পরীক্ষা ২০২৪-এর প্রবেশপত্রের ফটোকপি অধ্যক্ষ কর্তৃক সত্যায়নের পর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা-এর উচ্চমাধ্যমিক পরীক্ষা শাখায় হাতে হাতে জমা দিতে হবে। এ ছাড়া সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে পরীক্ষার্থীদের তালিকা উচ্চমাধ্যমিক পরীক্ষা শাখা থেকে সংগ্রহ করতে বলা হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সমতুল্য সনদধারী পরীক্ষার্থীদের জেএসসি বা সমমান ও এসএসসি বা সমমান পরীক্ষার একাডেমিক ট্রান্সক্রিপ্ট-নম্বরপত্র (নম্বর/গ্রেড পদ্ধতির নিরূপক কাগজপত্র), ঢাকা শিক্ষা বোর্ডের সমতুল্য সনদ ও ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার প্রবেশপত্রের ফটোকপি অধ্যক্ষের কাছে সত্যায়নের পরে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের উচ্চমাধ্যমিক পরীক্ষা শাখায় সরাসরি উপস্থিত হয়ে জমা দিতে হবে।

কারিগরি শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে জেএসসি বা সমমান ও এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের মধ্যে যারা ২০২৪ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন, তাদের জেএসসি বা সমমান ও এসএসসি বা সমমান পরীক্ষার একাডেমিক ট্রান্সক্রিপ্ট ও এইচএসসি পরীক্ষা ২০২৪-এর প্রবেশপত্রের ফটোকপি ভারপ্রাপ্ত কর্মকর্তা বা অধ্যক্ষের কাছে সত্যায়নের মাধ্যমে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা শাখায় সরাসরি উপস্থিত হয়ে জমা দিতে হবে।

পরীক্ষার্থীদের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বা আইসিটি (বিষয় কোড ২৭৫) বিষয়ের ব্যবহারিক পরীক্ষার প্রাপ্ত নম্বর (শ্রেণিকার্যক্রমে প্রাপ্ত) অনলাইনে পাঠিয়ে তার প্রিন্ট কপি কেন্দ্রে সংরক্ষণ করে মূল কপি (চূড়ান্ত তালিকার) ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের উচ্চমাধ্যমিক পরীক্ষা শাখায় সরাসরি উপস্থিত হয়ে জমা দিতে হবে।

অনুষ্ঠিত সব পরীক্ষায় অংশ নেওয়া পরীক্ষার্থীদের বিষয়ভিত্তিক অনুপস্থিত ও বহিষ্কৃত পরীক্ষার্থীদের তালিকা ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের উচ্চমাধ্যমিক পরীক্ষা শাখায় সরাসরি উপস্থিত হয়ে জমা দিতে হবে।

অনুষ্ঠিত সব পরীক্ষায় অংশ নেওয়া পরীক্ষার্থীদের বিষয়ভিত্তিক স্বাক্ষরলিপির এক কপি কেন্দ্রে সংরক্ষণ করে মূল কপি ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের উচ্চমাধ্যমিক পরীক্ষা শাখায় সরাসরি উপস্থিত হয়ে জমা দিতে হবে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পরিপ্রেক্ষিতে পরীক্ষার্থীদের বিক্ষোভের মুখে এইচএসসি ও সমমানের স্থগিত বাকি সব পরীক্ষা বাতিল করা হয়েছে। তাই করোনাকালের পরীক্ষার অভিজ্ঞতার ভিত্তিতে এখন জেএসসি, এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের সঙ্গে মিলিয়ে (ম্যাপিং পদ্ধতিতে) ফল প্রকাশের প্রস্তুতি নিয়েছে সব শিক্ষা বোর্ড।

 


সর্বশেষ সংবাদ