এসএসসি ও সমমানের ফল প্রকাশ আজ

রাজনৈতিক ডামাডোলের মধ্যেই উৎকণ্ঠা নিয়ে অপেক্ষায় ২০ লাখ শিক্ষার্থী

এসএসসি পরীক্ষার ফল প্রকাশ করা হবে আজ
এসএসসি পরীক্ষার ফল প্রকাশ করা হবে আজ  © ফাইল ছবি

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে আজ শুক্রবার (২৮ জুলাই)। এর মাধ্যমে ২০ লাখ পরীক্ষার্থীর অপেক্ষা শেষ হচ্ছে। সকাল সাড়ে ১০টা থেকেই ফলাফল দেখতে পারবেন তারা। বেলা ১১টায় রাজধানীর সেগুন বাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরবেন শিক্ষামন্ত্রী দীপু মনি। দেশের শীর্ষ দুই দলের রাজনৈতিক ডামাডোলের মধ্যেই উৎকণ্ঠা নিয়ে এ ফলাফলের অপেক্ষা করছেন অভিভাবক ও শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২৭ জুলাই) শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়েরের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের সভাপতি এবং ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার জানিয়েছেন, সকাল সাড়ে ১০টায় নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান এবং সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটে ফল প্রকাশ করা হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ৩০ এপ্রিল থেকে শুরু হওয়া এসএসসি পরীক্ষা মে মাসে শেষ হয়। তবে ঘূর্ণিঝড় মোখার কারণে কয়েকটি পরীক্ষা পিছিয়ে যায়। এবারের এসএসসি ও সমমান পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন। এর মধ্যে ছাত্র ১০ লাখ ২১ হাজার ১৯৭ এবং ছাত্রী ১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ১৬ লাখ ৪৯ হাজার ২৭৫ জন। এর মধ্যে ছাত্র ৭ লাখ ৭৯ হাজার ৮৭০ জন এবং ছাত্রী ৮ লাখ ৬৯ হাজার ৪০৫ জন। 

মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে ২ লাখ ৯৫ হাজার ১২১ জন পরীক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে ছাত্র ১ লাখ ৪৩ হাজার ৯৯৩ জন এবং ছাত্রী ১ লাখ ৫১ হাজার ১২৮ জন। ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে পরীক্ষার্থী বেড়েছে ৫০ হাজার ২৯৫ জন। এর মধ্যে ছাত্রী বেড়েছে ৩৮ হাজার ৬০৯ জন। এ ছাড়া মোট প্রতিষ্ঠান বেড়েছে ২০৭টি এবং কেন্দ্র বেড়েছে ২০টি।

এদিকে শুক্রবার এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের দিকে দেশের প্রধান দুটি রাজনৈতিক দলের সমাবেশ রয়েছে। সমাবেশের দিন এসএসসির ফল দেওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে ফল দেখা নিয়ে উৎকণ্ঠায় রাজধানীর লাখ লাখ শিক্ষার্থী।

শুরুতে বৃহস্পতিবার রাজধানীতে মহাসমাবেশের ঘোষণা দিয়েছিল বিএনপি। একই দিন শান্তি সমাবেশের ঘোষণা দেয় আওয়ামী লীগ। তবে বুধবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে মহাসমাবেশের তারিখ পরিবর্তন করে শুক্রবার নির্ধারণ করে বিএনপি। বিএনপির ঘোষণা দেওয়ার ঠিক ১৫ মিনিট পর আওয়ামী লীগের তিন সহযোগী সংগঠনও শুক্রবার শান্তি সমাবেশের ঘোষণা দিয়েছে।

আরো পড়ুন: এসএসসি ও সমমানের ফলাফল দেখবেন কীভাবে, জেনে নিন

এ অবস্থায় শিক্ষার্থী-অভিভাবকদের মধ্যে চাপা আতঙ্ক বিরাজ করছে। শিক্ষার্থীরা বলছে, এসএসসি পরীক্ষার ফল প্রকাশের দিন শিক্ষাপ্রতিষ্ঠানে আনন্দ করেন তারা। তবে আগামীকাল আওয়ামী লীগ-বিএনপির সমাবেশের কারণে রাজধানীর স্কুলগুলোতে উৎসবের চিত্র দেখা যাবে না। অনেক অভিভাবকই আতঙ্কে রয়েছেন।

বাংলাদেশ আন্তশিক্ষা বোর্ড ও ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সকাল সাড়ে ১০টায় নিজ নিজ প্রতিষ্ঠান ও অনলাইনে ফলাফল একযোগে প্রকাশিত হবে। প্রতিষ্ঠানগুলো রেজাল্ট শিট ডাউনলোডের ক্ষেত্রে www.dhakaeducationboard.gov.bd থেকে রেজাল্ট কর্নারে ক্লিক করে শিক্ষা প্রতিষ্ঠানের ইআইআইএন অ্যান্ট্রি করে প্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট শিট ডাউনলোড করতে পারবে।

অনলাইন এবং মোবাইল থেকে এসএমএস করে ফলাফল জানা যাবে। অনলাইনে www.educationboardresults.gov.bd-তে ক্লিক করে রোল ও রেজিস্ট্রেশন নম্বরের মাধ্যমে রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে।

এছাড়া প্রকাশের পর এসএমএস করেও ফল সংগ্রহ করতে পারবে শিক্ষার্থীরা। এ ক্ষেত্রে এসএসসি ও বোর্ডের নামের প্রথম তিন অক্ষর টাইপ করে রোল ও পাসের বছর দিয়ে ১৬২২২ নম্বরে পাঠালে ফল পাওয়া যাবে। উদাহরণ: SSC Dha 123456 2023 Send to 16222। দাখিলের ক্ষেত্রে বোর্ডের প্রথম তিন অক্ষরের জায়গায় Mad এবং কারিগরির ক্ষেত্রে Tec টাইপ করতে হবে।


সর্বশেষ সংবাদ