মানবিকের শিক্ষার্থীরাও ভর্তি হতে পারবেন ঢাবির বিজ্ঞানের বিষয়ে

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় মানবিকে পড়ে আসা শিক্ষার্থীদের বিজ্ঞানের বিষয়ে ভর্তির সুযোগ দেবে কর্তৃপক্ষ। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হলে নির্দিষ্ট কয়েকটি বিষয়ে ভর্তির সুযোগ পাবেন তাঁরা। মঙ্গলবার (৩০ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে সভায় উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামালসহ বিভিন্ন অনুষদের ডিনরা উপস্থিত ছিলেন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০২২-২৩ শিক্ষাবর্ষে উচ্চ মাধ্যমিক পর্যায়ে মানবিক শাখার শিক্ষার্থীদের জন্য কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট; বিজ্ঞান, কৃষিবিজ্ঞান ও সমগোত্রীয় শাখার শিক্ষার্থীদের জন্য 'বিজ্ঞান ইউনিট'; ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য 'ব্যবসায় শিক্ষা ইউনিট' এবং চারুকলা ইউনিটে ভর্তি পরীক্ষা হবে।

বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিষয় এবং সংশ্লিষ্ট ইনস্টিটিউটে ভর্তির জন্য কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

মানবিক শাখার শিক্ষার্থীরা বিজ্ঞান অনুষদের গণিত ও পরিসংখ্যানে ভর্তির জন্য বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি, তথ্যপ্রযুক্তি এবং গণিত/পরিসংখ্যান বিষয়ে ভর্তি পরীক্ষা দিতে পারবেন। মানবিক ও বিজ্ঞান শাখার শিক্ষার্থীরা বিজনেস স্টাডিজ অনুষদের বিষয়ে ভর্তির জন্য ব্যবসায় শিক্ষা ইউনিটে ভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি, তথ্যপ্রযুক্তি এবং অর্থনীতি/গণিত বিষয়ে ভর্তি পরীক্ষা দিতে পারবে।

আরো পড়ুন: ৯৮ শতাংশই নকল, ঢাবি শিক্ষকের পিএইচডি বাতিল

‘ঘ’ ইউনিট আর না থাকায় বিজ্ঞানের বিষয়ে ভর্তির ক্ষেত্রে এ নিয়ম মানা হবে। বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বলেন, মানবিক বিভাগের শিক্ষার্থীরা বিজ্ঞানের কিছু বিষয়ে ভর্তি হতে পারবে। এ জন্য নির্দিষ্ট কিছু শর্ত পূরণ করতে হবে। বিষয়গুলো ভর্তি বিজ্ঞপ্তিতে উল্লেখ থাকবে।

বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক আব্দুস সামাদ বলেন, মানবিকের শিক্ষার্থীরা পদার্থ, রসায়ন বা জীব বিজ্ঞানের মতো বিষয়ে পড়তে পারবে না। তবে গণিত, পরিসংখ্যান, ভূগোল ও পরিবেশ, মনোবিজ্ঞানের মত কয়েকটি বিষয়ে তারা ভর্তি হতে পারবে।

জানা গেছে, আগে ’ঘ’ ইউনিটের মাধ্যমে বিজ্ঞান, বাণিজ্য ও মানবিকের শিক্ষার্থীরা বিভাগ পরিবর্তন করতে পারতেন। তবে আগামী শিক্ষাবর্ষ এই ইউনিট আর না থাকায় নতুন নিয়মে বিভাগ পরিবর্তন হবে। পাঁচটির পরিবর্তে চারটি ইউনিটে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। বদলে যাচ্ছে ইউনিটগুলোর নামও৷


সর্বশেষ সংবাদ