ঢাবির ‘খ’ ইউনিটের ভাইভায় অসন্তুষ্ট শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কলা অনুষদের অধীন 'খ' ইউনিটের ভর্তিতে সাবজেক্ট চয়েস করার জন্য গতকাল (বুধবার) থেকে ভাইভা শুরু হয়েছে। কিন্তু ভাইভা বোর্ডের নতুন নিয়মের কারণে চরম অসন্তোষ প্রকাশ করেছেন ভাইভা দিতে আসা এই ইউনিটের শিক্ষার্থীরা।

জানা যায়, 'খ' ইউনিটে ভর্তি পরীক্ষায় পাসের পর সাবজেক্ট চয়েস করার জন্য অনলাইনে ফরম পূরণ করতে হয়। এই ফরম পূরণ ছিল মূলত একপ্রকার আনুষ্ঠানিকতা। এরপর যখন ভাইভার তারিখ ঘোষণা করা হয় তখন ভাইভা বোর্ডে উপস্থিত শিক্ষকরা শিক্ষার্থীদের জিজ্ঞাসা করেন তাদের কোন সাবজেক্ট পছন্দ। যদি সেই সাবজেক্টে আসন ফাঁকা থাকলে এবং ওই সাবজেক্ট পেতে যদি শর্ত পূরণ হয় তাহলে ওই শিক্ষার্থীর জন্য তা নির্ধারিত করা হয়।

শিক্ষার্থীদের অভিযোগ, কোন প্রকার পূর্বনির্ধারিত নোটিশ ছাড়াই এবারের ভাইভাতে শিক্ষার্থীদের অনলাইনে পূরণকৃত সাবজেক্ট চয়েস ফর্ম এর উপর ভিত্তি করে সাবজেক্ট নিতে হচ্ছে। নতুন করে কোন শিক্ষার্থীকে আর তার পছন্দের সাবজেক্ট নিতে দেয়া হচ্ছে না। যার কারণে পূর্বে না জানিয়ে  প্রশাসনের এমন সিদ্ধান্তে অনেক শিক্ষার্থীই চরম অসন্তোষ ও ক্ষোভ প্রকাশ করেছেন।

আরও পড়ুন: প্রথম বর্ষের ক্লাস শুরুর তারিখ জানাল ঢাবি

আব্দুল আলিম নামের এক শিক্ষার্থী দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমার সিরিয়াল ছিল ৩৫৬ তম। আমি জানতাম অনলাইনে সাবজেক্ট চয়েসের ফর্ম পূরণ করাটা একটা আনুষ্ঠানিকতা মাত্র। পরে ভাইভা বোর্ডে আমার পছন্দের সাবজেক্ট নিতে পারবো। সিনিয়র ভাইরাও এটা বলেছেন। কিন্তু ভাইভাতে এসে দেখি সব উল্টা পাল্টা। আমার আশা ছিল রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ভর্তি হবো। কিন্তু এখন অনিচ্ছা সত্ত্বেও সমাজবিজ্ঞান নিতে হলো। অথচ আমার এই পজিশনে আমি রাষ্ট্রবিজ্ঞান সাবজেক্ট পাওয়ার যোগ্য।

ফাহিম হোসেন নামের এক শিক্ষার্থী ক্ষোভ প্রকাশ করে বলেন, আমার সিরিয়াল ছিল ৫৩৭। এই সিরিয়ালে আমি গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ পেতে পারতাম। কিন্তু এখন প্রশাসনের নতুন নিয়মের কারণে স্বাস্থ্য অর্থনীতি নিতে হলো। প্রশাসন আমাদের এই বিষয়টি আগে জানালো না কেন?

তবে এই বিষয়ে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল বাছির বলেন, এবারের ভর্তি আমরা অনলাইনে নিচ্ছি। এটা তো ভর্তি নির্দেশিকায় বলা হয়েছে।


সর্বশেষ সংবাদ