৬০০ টাকার ফি বেড়ে ৯০০, মন্তব্য করতে নারাজ উপাচার্য

জাবি ভর্তি পরীক্ষা
জাবি ভর্তি পরীক্ষা   © সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক ভর্তি আবেদন শুরু হয়েছে। বুধবার (১৮ মে) সকাল ১০টা থেকে এ আবেদন শুরু হয়। 

তবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এবারের ভর্তি পরীক্ষার আবেদন ফি বেড়েছে। এবার এ, বি, সি ও ই ইউনিটে আবেদন ফি ৯০০ টাকা করেছে জাবি প্রশাসন। গত বছর এ ফি ছিল ৬০০ টাকা। তবে জাবির ডি ইউনিটে ভর্তি আবেদন ফি ৬০০ টাকাই রয়েছে। 

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের কার্যালয় সূত্রে এসব তথ্য নিশ্চিত হওয়া গেছে। তবে বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার ও ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সদস্য সচিব আবু হাসান বলেছেন, ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথমবর্ষের ভর্তি আবেদন ফি বাড়েনি।  

তিনি জানান, ভর্তি আবেদন ফি বাড়েনি। বরং এ আবেদন ফি ৯০০ টাকার বদলে ৯৫০ করার কথা ছিল, সেটা করা হয়নি। গেল বছর ১০টি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এ বছর ৫টি ইউনিটে ভর্তি পরীক্ষা হবে। আগে যাদেরকে ২টি আবেদন করতে হতো, তারা এবার একটি আবেদন করলেই হচ্ছে। 

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরিচালনা কমিটি সূত্রে জানা গেছে, এবার জাবিতে ১০ ইউনিটের পরিবর্তে ৫ ইউনিটে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ৬টি অনুষদ ও ৩টি ইন্সটিটিউটের অধীনে ৫টি ইউনিটে শিক্ষার্থী ভর্তির বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।

আরও পড়ুন : জাবির ভর্তি আবেদনের খুঁটিনাটি

এদিকে ভর্তি আবেদন ফি বৃদ্ধির প্রতিবাদ জানিয়ে বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের নতুন রেজিস্ট্রার ভবনে মানববন্ধন করেছে জাবি  সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। 

মানববন্ধনে সংগঠনের সভাপতি আবু সাইদ বলেন, এবার ইউনিট কমানো হলেও আবেদন ফি বাড়িয়ে দিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন ভর্তি বাণিজ্য বহাল রেখেছে। সাবেক উপাচার্যের বাসাতে অনলাইন মিটিংয়ে যোগদানের নামে ২ লাখ ৮৬ হাজার টাকা নিয়েছেন।

তিনি আরও বলেন, গত বছরের ভর্তি পরীক্ষা থেকে আয়ের ৮ কোটি টাকার হিসেব পরীক্ষা কমিটি দিতে পারেনি। এ থেকে স্পষ্ট বুঝা যাচ্ছে, ভর্তি পরীক্ষার বিশাল অনিয়ম হচ্ছে। এ বছর আরও বেশি লুটপাটের জন্য আবেদন ফি বৃদ্ধি করা হয়েছে।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নুরুল আলমের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, এ বিষয়ে আমি কোন মন্তব্য করব না। 


সর্বশেষ সংবাদ