ঢাবিতে ভর্তি হতে লাগবে না ডোপ টেস্টের সনদ

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে এবছর ডোপ টেস্ট করাতে হবে না। জমাও দিতে হবে না সনদ। এ তথ্য জানিয়েছেন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক মোস্তাফিজুর রহমান। কয়েকটি বিভাগের পক্ষ থেকে ভর্তির সময় ডোপ টেস্টের সনদ দেখানোর বিষয়ে নোটিশ দিলে জটিলতার সৃষ্টি হয়। বিভাগগুলো বলছে, ভর্তির সময় ডোপ টেস্ট করানোর সিদ্ধান্ত নিয়েছিলো বিশ্ববিদ্যালয়। সেজন্য তারা এই নোটিশ দিয়েছেন। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, ডোপ টেস্ট করানোর বিষয়টি এখনো প্রক্রিয়াধীন। তাই আপাতত এটি বন্ধ রাখা হয়েছে।

এদিকে ডোপ টেস্টের সনদ আনতে গিয়ে ভোগান্তি পড়তে হয়েছে বেশ কয়েকজন শিক্ষার্থীকে। তারা জানান, ভর্তি হতে এমনিতে অনেক টাকা লাগছে। তারপর ডোপ টেস্ট করাতে গেলে একেক জায়গায় একেক রকম ফি নেয়। কোনো জায়গায় তিন হাজার আবার কোনো জায়গায় পাঁচ হাজার নিচ্ছে।

শিক্ষার্থীরা অভিযোগ করেন, বিভাগগুলো সমন্বয় করে সিদ্ধান্ত নেয় নি। ডোপ টেস্ট করাতে শিক্ষার্থীদের অনেক টাকা খরচ হয়েছে। কিন্তু এখন বলছে সনদ লাগবে না। তাহলে আমাদের এতগুলা টাকা নষ্ট করানোর কোনো মানে হয় না।  

আরও পড়ুন- শাবিপ্রবিতে ভর্তি হতে শিক্ষার্থীদের দিতে হচ্ছে ডোপ টেস্ট

বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগ, বাংলা বিভাগ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, ইংরেজি বিভাগ, গণিত বিভাগ, ভূগোল ও পরিবেশ বিভাগ এবং ইতিহাস বিভাগ বিজ্ঞপ্তি দিয়ে ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের ডোপ টেস্টের সনদ আহ্বান করেছিলো।

পরে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সনদ লাগবে না জানিয়ে একটি বিজ্ঞপ্তি দেয় কর্তৃপক্ষ। বিজ্ঞপ্তিতে বলা হয়, ডোপ টেস্ট পদ্ধতি নির্ধারণ এখন পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে প্রক্রিয়াধীন আছে। পদ্ধতিটি অনুমোদনের পর এর প্রয়োগ হবে। ফলে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ভর্তি ফি জমা দেয়ার পর শিক্ষার্থীদের ডোপ টেস্ট রিপোর্ট মনোনীত বিভাগ বা ইনস্টিটিউশনে নিয়ে আসার প্রয়োজন নাই। পদ্ধতি চূড়ান্ত হলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ বিষয়ে প্রয়োজনী পদক্ষেপ গ্রহণ করবেন।

আরও পড়ুন-দ্বিতীয়বার ভর্তির সুযোগের দাবিতে সরব শিক্ষার্থীরা, যা ভাবছে কর্তৃপক্ষ

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তির পর বিভাগগুলোর সনদের বিষয়ে তাদের সিদ্ধান্ত থেকে সরে এসেছে।


সর্বশেষ সংবাদ