ঢাবির উপ-উপাচার্য হিসেবে অধ্যাপক ইসমাইলকে নিয়োগে প্রজ্ঞাপন জারির দাবিতে বিক্ষোভ

উপ-উপাচার্য (শিক্ষা) নিয়োগের প্রজ্ঞাপন জারি না করার প্রতিবাদে বিক্ষোভ করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা
উপ-উপাচার্য (শিক্ষা) নিয়োগের প্রজ্ঞাপন জারি না করার প্রতিবাদে বিক্ষোভ করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপ-উপাচার্য (শিক্ষা) নিয়োগের প্রজ্ঞাপন জারি না করার প্রতিবাদে বিক্ষোভ করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আজ মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে বিক্ষোভ মিছিল বের করেন তারা। পরে বিশ্ববিদ্যালয়ের স্মারকলিপি দেবেন তারা। ফলিত রসায়ন ও রাসায়নিক প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ইসমাইলকে উপ-উপাচার্য (শিক্ষা) নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারির দাবি তাদের।

রাষ্ট্রপতি কর্তৃক নিয়োগপ্রাপ্ত উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মোহাম্মদ ইসমাইলের নিয়োগ প্রজ্ঞাপন অবিলম্বে জারি করার দাবিতে স্মারকলিপিতে তারা বলেন, দেশের প্রথম সারির জাতীয় পত্রিকা মারফত আমরা জানতে পারি যে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) হিসেবে অধ্যাপক ড. মোহাম্মদ ইসমাইল (অধ্যাপক, ফলিত রসায়ন ও রাসায়নিক কৌশল বিভাগ) নিয়োগপ্রাপ্ত হয়েছেন। বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তাঁর নাম চূড়ান্ত অনুমোদন করেছেন।

কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্যান্য সকল নিয়োগের প্রজ্ঞাপন ইতোমধ্যেই জারি হলেও রহস্যজনকভাবে আটকে আছে উপ-উপাচার্য (শিক্ষা) নিয়োগের প্রজ্ঞাপন।  ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী হিসেবে তারা এ রহস্য ও অযথা কালক্ষেপণে প্রচন্ড উদ্বেগ প্রকাশ করে বলেন, আমরা মনে করছি, এই মুহুর্তে সার্বিকভাবে যোগ্য ও শিক্ষার্থীদের নিকট গ্রহণযোগ্য হওয়ার পরও মনোনীত শিক্ষককে নিয়োগ প্রজ্ঞাপন জারি না করার পেছনে কোন রাজনৈতিক চক্রান্ত বা ষড়যন্ত্র বিদ্যমান।

তারা আরো বলেছেন, আমরা আশংকা করছি, উল্লিখিত শিক্ষকের প্রতি শিক্ষার্থীদের প্রবল সমর্থন ও গ্রহণযোগ্যতার দরুন তাদের বিরুদ্ধে অপকৌশল প্রয়োগ করে দলীয় শিক্ষকদের উপ-উপাচার্য (শিক্ষা) হিসেবে নিয়োগের অপচেষ্টা করছে একটা মহল। আমরা তাদের এই হীনচক্রান্তকে ঘৃণাভরে প্রত্যাখ্যান করছি।

আরো পড়ুন: ফুল দিয়ে শুভেচ্ছা না জানানোর অনুরোধ ঢাবির নতুন উপ-উপাচার্য সায়েমা হকের

অধ্যাপক ড. মোহাম্মদ ইসমাইল যোগ্যতা ও দক্ষতার ভিত্তিতেই উক্ত পদের জন্য মনোনীত হয়েছেন উল্লেখ করে তারা বলেন, শিক্ষার্থী হিসেবে আমরা তাঁর সক্ষমতা ও অভিজ্ঞতার উপর পূর্ণ আস্থা রাখছি। আমরা আশা করছি, ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে ও অসংখ্য শহীদের রক্তে অর্জিত অন্তর্ভুক্তিমূলক দেশে কোন বৈষম্য ও অবিচারকে প্রশ্রয় দেয়া হবে না। মেধা ও যোগ্যতাই হবে দায়িত্বপ্রাপ্তির একমাত্র মানদন্ড।

এহেন অপ্রীতিকর পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে জানানো দাবি হলো- অনতিবিলম্বে রাষ্ট্রপতি কর্তৃক নিয়োগপ্রাপ্ত উপ-উপাচার্য (শিক্ষা) হিসেবে অধ্যাপক ড. মোহাম্মদ ইসমাইল (অধ্যাপক, ফলিত রসায়ন ও রাসায়নিক কৌশল বিভাগ) নিয়োগের প্রজ্ঞাপন জারি করতে হবে। দাবি মেনে না নেয়া হলে এবং স্বাধীন বাংলাদেশে নতুন করে বৈষম্য ও ষড়যন্ত্রের চিত্র প্রদর্শনের অপচেষ্টা করা হলে এহেন স্বৈরাচারী আচরণের বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সর্বস্থরের ছাত্রসমাজ তীব্র আন্দোলন গড়ে তুলবে। রাজনৈতিক কোন প্রহসন ও চক্রান্ত ছাত্রসমাজ মেনে নেবে না।


সর্বশেষ সংবাদ