হলে হলে তালা ভাঙছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

ঢাবিতে হলে হলে তালা ভেঙে ঢুকছেন শিক্ষার্থীরা
ঢাবিতে হলে হলে তালা ভেঙে ঢুকছেন শিক্ষার্থীরা  © ফাইল ছবি

অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকা আবাসিক হলের সিলগালা ভাঙতে শুরু করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীরা। রবিবার (৪ আগস্ট) দুপুরের পর তালা ভেঙে হল গেটে মিছিল করতে দেখা গেছে শিক্ষার্থীদের। এ সময় পুলিশ কিংবা প্রশাসন- কারো পক্ষ থেকেই শিক্ষার্থীরা বাধাপ্রাপ্ত হয়নি বলে জানা গেছে।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, হলের তালা ভাঙা ছিল তাদের পূর্বঘোষিত কর্মসূচির অংশ। এর অংশ হিসেবেই তারা হলে হলে তারা ভাঙছেন। এ সময় বাহিরে থাকা অন্যান্য শিক্ষার্থীদের হলে আসার আহ্বান জানিয়েছেন তারা। সর্বশেষ প্রাপ্ত তথ্যমতে, স্যার এ এফ রহমান হল, হাজী মুহম্মদ মুহসীন হল, মাস্টার দা সূর্য সেন হল, মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান ও কবি জসীম উদ্দীন হলে এই চিত্র দেখা গেছে। তালা ভাঙাকালীন আন্দোলনকারীদের ‘ভেঙে দে রে ভেঙে দে, হলের তালা ভেঙে দে’ স্লোগান দিতে দেখা গেছে।

এর আগে গতকাল শনিবার বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী মহিউদ্দিন রনি জানান, আগামীকালের মধ্যে যদি প্রতিটি হলের তালা খুলে দিতে হবে। যদি খুলে না দেওয়া হয় তাহলে ঢাবিসহ দেশের সকল বিশ্ববিদ্যালয়-কলেজের হলে আমরা উঠে পড়বো। আমরা হলের তালা ভাঙবই।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও সারাদেশে চলছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা সরকার পতনের এক দফা দাবিতে অসহযোগ আন্দোলন। রবিবার (৪ আগস্ট) এ কর্মসূচির সমর্থনে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় রাস্তায় নেমেছে ছাত্র-জনতা। এতে ছাত্র-জনতার সাথে পুলিশ, আওয়ামী লীগ, যুবলীগ এবং ছাত্রলীগের সাথে সংঘর্ষের ঘটনায় ছয় জেলায় ১১ জন নিহতের খবর পাওয়া গেছে। 

বিভিন্ন স্থানে সংঘর্ষের এসব ঘটনায় এখন পর্যন্ত মুন্সিগঞ্জে ২ জন, রংপুরে ২ জন এবং বগুড়ায় ২ জন, মাগুরায় ১ জন, কুমিল্লায় ১ জন এবং এবং পাবনায় ৩ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। 


সর্বশেষ সংবাদ