কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ে দেশে যৌথভাবে পঞ্চম রাবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) র‍্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো ডাটা সাবমিট করে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান পেয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। র‍্যাঙ্কিংয়ে ১২০১ থেকে ১৪০০ -এর মধ্যে অবস্থান করছে এ বিশ্ববিদ্যালয়। দেশে যৌথভাবে পঞ্চম অবস্থানে আছে এই বিদ্যাপীঠ। 

মঙ্গলবার (৫ জুন) র‌্যাঙ্কিং মূল্যায়নকারী প্রতিষ্ঠান কিউএস তাদের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করেছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এ অর্জনে শিক্ষক-গবেষক ও শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার। 

এর আগে, টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং, টাইমস হায়ার এডুকেশন এশিয়ান ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং, কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো নিজের নাম লেখার গৌরব অর্জন করে রাজশাহী বিশ্ববিদ্যালয়। মর্যাদাপূর্ণ এসব র‍্যাঙ্কিংয়ে লাগাতার সফলতায় আনন্দিত সংশ্লিষ্টরা। 

কিউএসের প্রকাশিত তালিকায় বিশ্বের মধ্যে ৫৫৪তম অবস্থানে থেকে দেশ সেরা ঢাকা বিশ্ববিদ্যালয়, ৭৬১-৭৭০-এর মধ্যে থেকে দেশে দ্বিতীয় বুয়েট, ৯০১-৯৫০-এর মধ্যে নর্থ-সাউথ, ১০০১-১২০০-এর মধ্যে রয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়।

অন্যদিকে, যৌথভাবে ১২০১-১৪০০ -এর মধ্যে থেকে ৫ম স্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি), খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি), বেসরকারি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের অফিস অব দি ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের পরিচালক অধ্যাপক মো. আজিজুর রহমান বলেন, "প্রথমবারের মতো কিউএস র‍্যাঙ্কিংয়ের জন্য এ বছরের ৯ জানুয়ারি আমরা তথ্য আপলোড করি। তবে কিউএস প্রয়োজনীয় সকল তথ্য এ বছর প্রদান করা সম্ভব হয়নি। নতুবা আরও ভালো অবস্থানে আমরা থাকতে পারতাম। আগামীতে আমরা আরও ভালো অবস্থানে থাকব বলে বিশ্বাসী।"

তিনি আরো বলেন, "কিউএস র‌্যাংকিংয়ের বড় দুইটি ইন্ডিকেটর 'অ্যাকাডেমিক খ্যাতি' ও 'চাকরির বাজারে সুনাম' (এ দুইটির সামগ্রিক অবদান ৪৫%) স্কোরে ভালো করতে হলে আমাদের বিদেশে বিশ্ববিদ্যালয়ের সাথে কলাবরেশন বাড়াতে হবে, চাকুরিদাতাদের সাথে অ্যাকাডেমিক কারিকুলাম উন্নয়নে যৌথভাবে কাজ করতে হবে। অ্যালামনাইদের সাথে যোগাযোগ বাড়াতে হবে এবং কিউএস কর্তৃক পরিচালিত সার্ভেতে অংশগ্রহণে শিক্ষক-গবেষক, চাকুরীদাতা এবং অ্যালামনাইদের উৎসাহিত করতে হবে।"

"অন্যান্য ইন্ডিকেটরগুলোতে ভালো করতে হলে গ্র্যাজুয়েটদের এমপ্লয়াবিলিটির তথ্য সংগ্রহ করতে হবে, সব ডিসিপ্লিনের শিক্ষক-গবেষকদের স্কোপাস ইন্ডেক্সড জার্নালে প্রকাশনা ও সাইটেশনের সংখ্যা বাড়ানোর দিকে নজর দিতে হবে এবং র‌্যাংকিং-সংশ্লিষ্ট তথ্য প্রদানে বিভাগ, ইনস্টিটিউট ও শিক্ষকদের আরও তৎপর হতে হবে।", অধ্যাপক আজিজ যোগ করেন। 

আরও পড়ুন: কিউএস র‍্যাঙ্কিংয়ে উন্নতি ঢাবি-বুয়েটের, অবনতি নর্থ সাউথের

অধ্যাপক আজিজুর রহমান আরো বলেন, সকলের সমন্বিত প্রচেষ্টা ছাড়া কিউএস র‍্যাঙ্কিংয়ে ভালো করা কঠিন। সামগ্রিকভাবে বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিং নিয়ে মাননীয় উপাচার্যসহ বিশ্ববিদ্যালয় প্রশাসন অত্যন্ত সজাগ। পরবর্তী বছরের জানুয়ারিতে ২০২৬ সংস্করণের জন্য কিউএসকে তথ্য দিতে হবে। এর মধ্যে সকল পূর্ণাঙ্গ তথ্য সংগ্রহ, বিশ্লেষণ ও সরবরাহ করতে পারলে রাজশাহী বিশ্ববিদ্যালয় কিউএস র‌্যাংকিংয়ে আরও অনেক এগিয়ে আসবে বলে আমার বিশ্বাস। 

 

সর্বশেষ সংবাদ