পদোন্নতি পেয়ে অধ্যাপক হলেন হিজাব নিয়ে কটাক্ষ করা রাবির সেই শিক্ষক

হাফিজুর রহমান
হাফিজুর রহমান  © ফাইল ফটো

হিজাব-নিকাব পরায় ছাত্রীদের কটাক্ষ ও হেনস্থা করা এবং মেসেঞ্জারে আপত্তিকর মেসেজ পাঠানোর অপরাধে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইসলামিক স্ট্যাডিজ বিভাগের শিক্ষক হাফিজুর রহমানকে ৫ বছরের জন্য একাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতি দেয়া হয়। গত ১২ মার্চ দেয়া এই শাস্তির তিন মাস পার না হতেই অধ্যাপক হিসেবে পদোন্নতি পেয়েছেন তিনি। সোমবার (৩ জুন) বিশ্ববিদ্যালয়ের ৫৩১তম সিন্ডিকেট সভায় তাকে পদোন্নতি দেয়ার সিদ্ধান্ত হয়।

শিক্ষক ও শিক্ষার্থীরা বিষয়টিকে নেতিবাচক হিসেবে দেখছেন। তবে, বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে, এটা স্বাভাবিক। তাকে শুধু একাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

শিক্ষার্থীদের অভিযোগ, ওই শিক্ষক মুসলিম ধর্মকে অবমাননা করেছেন। তাকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করার দরকার ছিল। তবুও বিভাগের নির্ধারিত শাস্তিকে আমরা মেনে নিয়েছিলাম। কিন্তু প্রশাসন এখানে ব্যর্থতার পরিচয় দিয়েছে।

এ বিষয়ে বিভাগের সভাপতি অধ্যাপক আশরাফুজ্জামান বলেন, বিভাগের পরিকল্পনা কমিটির পক্ষ থেকে তার পদোন্নতির সুপারিশ করা হয়েছিল। এর আগে, তাকে অব্যাহতির সুপারিশও করা হয়েছিল। সিন্ডিকেট এখনো অব্যাহতির সুপারিশটা গ্রহণ করেনি বা, কিছু জানায়নি। তারা গতকালই ঘটনাটির তদন্তের জন্য কমিটি গঠন করেছে বলে শুনলাম। পাশাপাশি পদোন্নতিও দিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম বলেন, বিভাগ উল্লেখ করে দিয়েছে যে, তাকে অ্যাকাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতি দেয়া হয়েছে। তার মানে, বাকি কাজে সমস্যা নেই। তাছাড়া, বিভাগের পরিকল্পনা কমিটির পক্ষ থেকেই তার পদোন্নতির জন্য সুপারিশ করা হয়েছিল। এখানে তার পদোন্নতির ক্ষেত্রে কোনো বাধা নেই। 

জানা যায়, গত ১১ মার্চ সকালে ইসলামিক স্ট্যাডিজ পরিবার (রাবি) নামে একটি ফেসবুক গ্রুপে সিদরাতুল মুনতাহা নামে একটি আইডি থেকে পোস্ট করা হয়। ওই পোস্টে ড. হাফিজুর রহমানের বিরুদ্ধে শ্রেণিকক্ষে হিজাব-নিকাব পরে যাওয়ায় কটাক্ষ ও হেনস্থা করার অভিযোগ করা হয়।

পরবর্তীতে মেসেঞ্জারে ছাত্রীদের সঙ্গে করা আপত্তিকর কিছু কথপোকথনের স্কিনশটও পোস্ট করা হয় ওই গ্রুপে। এরপর বিকেলে ওই শিক্ষকের শাস্তির দাবিতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে মানববন্ধন করে বিভাগের শতাধিক শিক্ষার্থী। এছাড়া, ওই শিক্ষকের শাস্তির দাবিতে ওইদিনই বিভাগের সব শিক্ষার্থীর পক্ষ থেকে সভাপতি বরাবর লিখিত আবেদন জানানো হয়। পরদিন (১২ মার্চ) সকাল ১০টায় অভিযুক্ত শিক্ষকের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করে স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েশন।


সর্বশেষ সংবাদ