হরতালে চবির যেসব বিভাগের পরীক্ষা স্থগিত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

আগামীকাল রবিবার (২৯ অক্টোবর) বিএনপি-জামায়াতের ডাকা সকাল সন্ধ্যা হরতালের কারণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকটি বিভাগের কোর্স ফাইনাল পরীক্ষা স্থগিত করা হয়েছে। বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার অফিসের ডেপুটি রেজিস্ট্রার (তথ্য) দিবাকর বড়ুয়া স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

জানা যায়, আগামীকাল রবিবার (২৯ অক্টোবর) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বেশ অনেক বিভাগের কোর্স ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু বিএনপি-জামায়াতের ডাকা হরতালের কারনে নয়টি বিভাগের পরীক্ষা স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে যথা নিয়মে শটল ট্রেন চলবে। এছাড়া বিভাগ চাইলে ক্লাস-পরীক্ষা নিতে পারবে।

যেসব বিভাগরে পরীক্ষা স্থগিত করা হয়েছে—

মনোবিজ্ঞান বিভাগের ২য় বর্ষ বি.এসসি সম্মান ২০২২ কোর্স নং-২০১ থেকে পরবর্তী পরীক্ষাসমূহ আগামী ৩০ অক্টোবর থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন বেলা ১১ টা থেকে শুরু হবে। বিস্তারিত সময়সূচি সংশ্লিষ্ট বিভাগ থেকে জানা যাবে। 

প্রাণিবিদ্যা বিভাগের ৩য় বর্ষ বি.এসসি (সম্মান) ২০২১ এর মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা আগামী ১৩ নভেম্বর থেকে ২৭ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে শুরু হবে। 

শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে এম.এড কোর্সে সাময়িক ভর্তি/পুনঃভর্তি শুরু হবে ৫ নভেম্বর থেকে। বিলম্ব ফি ব্যতীত ১৬ নভেম্বর পর্যন্ত এবং ২২০/- টাকা বিলম্ব ফি সহ ২৩ নভেম্বর পর্যন্ত ভর্তি হওয়া যাবে। 

ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ৭ম সেমিস্টার বি.এসসি. ইঞ্জিনিয়ারিং ২০২২ কোর্স নং-৭১১ থেকে পরবর্তী পরীক্ষাসমূহ আগামী ২ নভেম্বর থেকে ২৩ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল সাড়ে ১০ থেকে শুরু হবে। উক্ত বিভাগের ২য় সেমিস্টার বি.এসসি ইঞ্জিনিয়ারিং ২০২২ কোর্স নং-২১১ থেকে পরবর্তী পরীক্ষাসমূহ আগামী ৭ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে শুরু হবে। এছাড়া বিস্তারিত সময়সূচি সংশ্লিষ্ট বিভাগ থেকে জানা যাবে। 

সমাজতত্ত্ব বিভাগের ৪র্থ বর্ষ বিএসএস (অনার্স) ২০২২ কোর্স নং-৪০১ থেকে ৪০৭ এর পরীক্ষাসমূহ আগামী ৮ নভেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১০ টা থেকে এবং মৌখিক পরীক্ষা ১৮ নভেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত সকাল ১০ টা থেকে শুরু হবে। উক্ত বিভাগের এমএসএস ২০২২ কোর্স নং ৫০১ থেকে মৌখিক পরীক্ষাসমূহ আগামী ১৫ নভেম্বর থেকে ২১ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১০ টা থেকে শুরু হবে। 

প্রাণিবিদ্যা বিভাগের এমএস (প্যারাসাইটোলজি) ২০২১ কোর্স নং-৫৪৬ থেকে পরবর্তী পরীক্ষাসমূহ আগামী ৮ নভেম্বর থেকে ২৮ নভেম্বর পর্যন্ত প্রতিদিন বেলা সাড়ে ১১টা থেকে শুরু হবে। বিস্তারিত সময়সূচি সংশ্লিষ্ট বিভাগ থেকে জানা যাবে। 

ইতিহাস বিভাগের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ২য় বর্ষ এবং ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ৪র্থ বর্ষের ক্লাস আগামী ১৪ নভেম্বর থেকে শুরু হবে। উক্ত বিভাগের ২০২২ সালের এম.ফিল. কোর্সওয়ার্ক পরীক্ষা আগামী ২২ জানুয়ারি ২০২৪ থেকে শুরু হবে।

ওশানোগ্রাফি বিভাগের ২০২০-২০২১ শিক্ষাবর্ষেও ৩য় বর্ষ বি.এসসি অনার্স কোর্স নং-৩০১ থেকে ৩১৭ এর পরীক্ষাসমূহ আগামী ০৫ নভেম্বর থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে শুরু হবে।   

লোকপ্রশাসন বিভাগের ২৯ অক্টোবরের অনুষ্ঠিতব্য এমএসএস ২০২২ এর পিএ ৫০৪ নং কোর্সের পরীক্ষা অনিবার্য কারণবশতঃ স্থগিত করা হয়েছে। উক্ত কোর্সের পরীক্ষার তারিখ পরে জানানো হবে।


সর্বশেষ সংবাদ