আমাদের বিশ্ববিদ্যালয়গুলো বিশ্ববিদ্যালয় হয়ে উঠতে পারেনি: অধ্যাপক জাফর ইকবাল

সেমিনারে বক্তব্যে রাখছেন অধ্যাপক জাফর ইকবাল
সেমিনারে বক্তব্যে রাখছেন অধ্যাপক জাফর ইকবাল  © সংগৃহীত

আমাদের দেশের বিশ্ববিদ্যালয়গুলো এখনও বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে উঠতে পারেনি বলে মন্তব্য করেছেন লেখক ও শিক্ষাবিদ অধ্যাপক জাফর ইকবাল। তিনি বলেছেন, বিশ্ববিদ্যালয়ে শুধু পড়ানোই হয়। কিন্তু গবেষণা নেই।

আজ শনিবার (২ সেপ্টেম্বর) রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘৪র্থ শিল্প বিপ্লব এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বিশ্ববিদ্যালয়ের সাথে শিল্পপ্রতিষ্ঠানের সহযোগিতা’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের ড. এম এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনের প্রকৌশল অনুষদ গ্যালারিতে অনুষ্ঠিত সেমিনারে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তিনি।

অধ্যাপক জাফর ইকবাল বলেন, ভারত আজ নামমাত্র খরচে চাঁদের মাটিতে নামছে। কারণ, তারা সবসময় প্রচুর গবেষণা করে। আমাদের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতেও গবেষণার পরিমাণ বৃদ্ধি করতে হবে। দেশে রিসার্চের কালচার তৈরি করে মেধাবী শিক্ষার্থীদের দেশে রাখতে হবে।

তিনি বলেন, মেধাবী শিক্ষার্থীরা চ্যালেঞ্জে অংশগ্রহণ করতে চায়। কিন্তু বাংলাদেশে সেই সুযোগ না থাকায় তারা বিদেশে চলে যায়।

তিনি আরও বলেন, বাংলাদেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি প্রোগ্রাম আছে। পিএইচডি করে তারা বের হয়ে যাচ্ছে। কিন্তু তাদের করা গবেষণা তেমন কোনো কাজে আসছে না। সেমিনারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শিল্পপ্রতিষ্ঠানে গবেষণার আরও সুযোগ দেওয়ার আহ্বান জানান তিনি।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে রাখেন রাবির উপ-উপাচার্য (প্রশাসন) সুলতান-উল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন রাবির উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক হুমায়ুন কবীর, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ও বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন, ঔষধ প্রশাসন অধিদপ্তরের পরিচালক (আরআই) ড. আকিব হোসেন এবং রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সহসভাপতি সুলতানুল মাহমুদ। রাবির প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক আবু জাফর মুহাম্মদ তৌহিদুল ইসলাম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

দেশের ১৫টি বিশ্ববিদ্যালয়ের ১৫৭ শিক্ষক, ১০০ জন শিক্ষার্থী, ২৫ জন অ্যালামনাই এবং ২২টি শিল্পপ্রতিষ্ঠানের সিনিয়র নির্বাহী পরিচালক ও প্রতিনিধিগণ সেমিনারে অংশ নেন।


সর্বশেষ সংবাদ