অনুমতি না পেয়ে প্রতিবাদী মঙ্গল শোভাযাত্রার ঘোষণা চবির চারুকলার শিক্ষার্থীদের

চবির চারুকলার শিক্ষার্থীদের দেয়াল লিখন
চবির চারুকলার শিক্ষার্থীদের দেয়াল লিখন  © সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইনস্টিটিউটের আয়োজনে এবার হচ্ছে না মঙ্গল শোভাযাত্রা। কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি চেয়েও পাননি শিক্ষার্থীরা। এর প্রতিবাদে ইনস্টিটিউটের বাইরে থেকেই প্রতিবাদী মঙ্গল শোভাযাত্রা করবেন তাঁরা। আন্দোলনের কারণে ইনস্টিটিউট বন্ধ রয়েছে।

আগে চারুকলার শিক্ষার্থীরা মঙ্গল শোভাযাত্রার আয়োজন করতেন। তবে কর্তৃপক্ষের সিদ্ধান্তের কারণে অনিশ্চিত ছিল আয়োজন। রোববার (৯ এপ্রিল) কয়েকজন শিক্ষার্থী ইনস্টিটিউটের দেয়ালে আঁকিবুঁকি করছিলেন। তারা লিখেছেন ‘আমাদের বৈশাখ কই, বৈশাখ গুম হয়ে গেছে, চারুকলার সংস্কার নয় স্থানান্তর চাই’ -সহ নানান স্লোগান। 

চারুকলার শিক্ষার্থী মোহাম্মদ শহীদ, জহির রায়হান ও শিহাব শাহরিয়ার বলেন, কর্তৃপক্ষের কাছে মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতির জন্য আবেদন জানালেও অনুমতি দেননি। প্রতিবাদে নিজেদের অর্থায়নেই মঙ্গল শোভাযাত্রা করবেন। সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা মিলে টাকা জোগাড় করছেন। সোমবার থেকে কাজ শুরু হবে পুরোদমে।

শ্রেণিকক্ষের পলেস্তারা খসে পড়ার ঘটনায় ২২ দাবিতে ক্লাস বর্জন করে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। দাবি পূরণ না হওয়ায় তাঁরা মূল ক্যাম্পাসে ফেরার দাবি জানান। এ অবস্থায় গত ২ ফেব্রুয়ারি ইনস্টিটিউট বন্ধ ঘোষণা করা হয় ঈদ পর্যন্ত। এ সময়ে শিক্ষার্থীদের কেউ ইনস্টিটিউটে অবস্থান করতে পারবেন না। 

ইনস্টিটিউটের পরিচালক সুফিয়া বেগম বলেন, চারুকলা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট। প্রশাসন থেকেই মঙ্গল শোভাযাত্রার অনুমতি দেওয়া হয়নি। ইনস্টিটিউট বা তিনি কোনও সিদ্ধান্ত নেননি। 

বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য অধ্যাপক মোহাম্মদ আবুল মনছুর বলেন, গন্ডগোল থামানোর জন্য চারুকলা বন্ধ করা হয়েছে। এমন অনুষ্ঠান না করলে বিশাল কোনো সমস্যা হবে না। যাঁরা আন্দোলন করছেন, তাঁরা একটি পক্ষ দ্বারা প্রভাবিত। অনুষ্ঠান উপলক্ষে খুলে দিলে আবার সুযোগ নেওয়ার চেষ্টা করবেন। শিক্ষার্থীরাও মুখোমুখি অবস্থানে ছিলেন। ঝামেলা এড়াতে বন্ধ রাখা হয়েছে চারুকলা।


সর্বশেষ সংবাদ