শিক্ষার্থীদের আন্দোলনে অবরুদ্ধ রাবি ভিসি

উপাচার্য ভবনের সামনে শিক্ষার্থীদের বিক্ষোভ
উপাচার্য ভবনের সামনে শিক্ষার্থীদের বিক্ষোভ  © টিডিসি ফটো

স্থানীয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষে প্রশাসনের পদক্ষেপের গাফিলতির অভিযোগে ও পুলিশ কর্তৃক শিক্ষার্থীদের গুলিবিদ্ধের ঘটনায় প্রশাসনিক ভবণে তালা দেওয়ার পর এবার বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তারকে অবরুদ্ধ করে আন্দোলন করছে শিক্ষার্থীরা।  রোববার (১২ মার্চ) বেলা ১২টার দিকে উপাচার্যকে শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনের সামনে অবরুদ্ধ করে।

এসময় উপাচার্য সম্মুখ আলোচনার জন্য শিক্ষার্থীদেরকে সাবাস বাংলাদেশ মাঠে আসার আহ্বান করেন। কিন্তু বিক্ষুব্ধ শিক্ষার্থীরা বিনোদনপুর গিয়ে সবার সাথে আলোচনায় আসতে বলেন। এতে উপাচার্য সম্মত না হলে উপাচার্যকে ভেতরে রেখে শিক্ষার্থীরা চারদিক থেকে ঘেরাও করেন রাখেন। রিপোর্ট লেখা পর্যন্ত এই অবস্থা বিদ্যমান।

এর আগে সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের মূল ফটকে তালা দিয়ে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা।

এসময় বিভিন্ন স্লোগানের মাধ্যমে উত্তপ্ত করে তুলেন ক্যাম্পাস। এ বিক্ষোভ মিছিলে যোগ দিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল থেকে শিক্ষার্থীরা যোগদান করছেন। পরে তারা বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়কগুলোতে বিক্ষোভ মিছিল করে উপাচার্যের বাসভবনে সামনে গিয়ে অবস্থান নেয়। সেখানে তাদের দাবিগুলো তুলে ধরেন।

আরও পড়ুন: বিক্ষোভে উত্তাল রাজশাহী বিশ্ববিদ্যলয়

এদিকে, বিভিন্ন হলে মসজিদে মাইকিং করতেও দেখা গেছে। বিশ্ববিদ্যালয়ের আমির আলি হলের মসজিদের মাইক দিয়ে শিক্ষার্থীরা বলছেন, ‘‘একটি জরুরি এলার্ম। আমার ভাইদের রক্তে রঞ্জিত ক্যাম্পাস। আপনারা হলে বসে না থেকে আন্দোলন যোগদান করুন। এখন আর কোনো দল নেই আমরা সবাই রাবিয়ান। দ্রুত হল থেকে বের হয়ে প্রশাসন ভবনে চলে আসুন।’’

রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর সাংবাদিকদের বলেন, গতকাল আমাদের শিক্ষার্থীদের উপর যে হামলার ঘটনা ঘটেছে সে ঘটনার প্রতিবাদে শিক্ষার্থীরা বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি আহ্বান করেছেন। সকালে একটি মিছিল পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করেছে। বিভিন্ন হল থেকে শিক্ষার্থীরা এসে এখানে জড়ো হচ্ছেন। গতকাল আমাদের শিক্ষার্থীদের উপর হামলার বিচার ও এ ঘটনায় দায়িত্ব অবহেলার কারণে আমরা প্রক্টরের পদত্যাগ দাবি করছি।


সর্বশেষ সংবাদ