ঢাবির জন্য বরাদ্দ জমি সংস্কৃতি মন্ত্রণালয়কে দেওয়ার সুপারিশ

সংস্কৃতি মন্ত্রনালয় ও ঢাবি
সংস্কৃতি মন্ত্রনালয় ও ঢাবি   © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অপারগতা প্রকাশ করেছে দাবি করে পূর্বাচলে ঢাবির জন্য বরাদ্দকৃত ৫২ একর জমি থেকে ১০ একর জমি সংস্কৃতি মন্ত্রণালয়ের নামে বরাদ্দ দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর কাছে সারসংক্ষেপ পাঠানোর সুপারিশ করেছে সংসদীয় কমিটি। 

আজ মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। 

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পূর্বাচলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য সংরক্ষিত ৫২ একর ভূমি গ্রহণে অপারগতা প্রকাশ করায় উক্ত ভূমি থেকে ১০ একর ভূমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের নামে বরাদ্দের জন্য প্রধানমন্ত্রীর কাছে সারসংক্ষেপ প্রেরণের নিমিত্ত যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে। 

আরও পড়ুন: খাতা লেখাতেই সীমাবদ্ধ মাধ্যমিকের ব্যবহারিক শিক্ষা 

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালেয় অপরাগতা প্রকাশ করেনি দাবি করে উপাচার্য ড. মো. আকতারুজ্জামান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘‘পূর্বাচলে বরাদ্দকৃত জায়গা নিতে ঢাকা বিশ্ববিদ্যালয় অপরাগতা প্রকাশ করেছে বিষয়টি অসত্য। এ তথ্য কোথায় থেকে এসেছে তা আমার জানা নেই। আমরা শিক্ষামন্ত্রনালয়ের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে চিঠি দিয়েছি যাতে করে আমাদেরকে জায়গাটি বুঝিয়ে দেয়া হয়। এর আগে আমরা প্রধানমন্ত্রীকে সরাসরি চিঠি দিয়েছি, রাজউক চেয়ারম্যানকে চিঠি দিয়েছি। এই জায়গায় আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় ‘রিচার্স এন্ড ইনোভেশন ক্যাম্পাস’ তৈরী করবো। এর একটির পরিকল্পনাও আমরা করেছি।’’

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) পূর্বাচল নতুন শহর প্রকল্পের পরিচালক মোহাম্মদ মনিরুল হক বলেন, ‘পূর্বাচল নতুন শহরে ঢাকা বিশ্ববিদ্যালয়কে ৫২ একর জায়গা দেওয়া হয়েছে। বরাদ্দের টাকা দিয়েছে কিনা সম্পত্তি বিভাগে খোঁজ নিয়ে জানতে হবে। তবে তারা জায়গা বরাদ্দ নিতে কোনো অপারগতা প্রকাশ করেনি।’ 

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, ‘আমরা ১০ একর জায়গা চেয়েছি। যেটা যেকোনো সুবিধাজনক জায়গা চেয়েছি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জায়গা তারা যদি না নিতে পারে। তখন সরকার সিদ্ধান্ত নিবে কাকে দেবে। তখন আমরা আমাদের জন্য বলব।’ 

সংসদীয় কমিটির সভাপতি সিমিন হোসেনের (রিমি) সভাপতিত্বে বৈঠকে আরও অংশগ্রহণ করেন সংস্কৃতি মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী কে এম খালিদ এবং কাজী কেরামত আলী। 

প্রসঙ্গত, পূর্বাচলে ক্যাম্পাস গড়ে তোলার জন্য ২০১৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়কে ৫১ দশমিক ৯৯ একর জমি প্রাথমিক বরাদ্দ দেয় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। অর্থ বরাদ্দের জটিলতায় জমি এখনো ঢাবিকে বুঝিয়ে দেয়নি রাজউক। প্রয়োজনীয় অর্থের জন্য সরকারের সহযোগিতা চেয়েছে ঢাবি। 


সর্বশেষ সংবাদ