রাবির উপ-উপাচার্য পদে তিন শিক্ষকের নাম

হুমায়ুন কবির-মিলন-প্রণব পাণ্ডে
হুমায়ুন কবির-মিলন-প্রণব পাণ্ডে  © টিডিসি ফটো

২০১৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) একটি উপ উপাচার্য পদের পরিবর্তে দুটি উপ - উপাচার্য পদ সৃষ্টি  করা হয়। দুটি উপ- উপাচার্য পদের মধ্যে একটি পদে বর্তমানে দায়িত্বে আছেন ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক মো. সুলতান উল ইসলাম।  তবে অন্য আরেকটি পদ গত ২৭ জুলাই থেকে শূন্য রয়েছে। এই পদটি পূরণ করতে ইতোমধ্যেই কাজ শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রী কার্যালয়। শিক্ষা মন্ত্রণালয় থেকে তিনজন অধ্যাপকের নাম সুপারিশ করে প্রধানমন্ত্রী কার্যালয়ে পাঠানো হয়েছে।  ওই তিন শিক্ষকের বিষয়ে যাবতীয় তথ্য সংগ্রহ করছে প্রধানমন্ত্রী কার্যালয়ের অধীন একটি অধিদপ্তর।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, এই তিন অধ্যাপক হলেন- হিসাব বিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক এম. হুমায়ুন কবীর, রসায়ন বিভাগের অধ্যাপক মো. তারিকুল হাসান মিলন ও লোক প্রশাসন বিভাগের অধ্যাপক প্রণব কুমার পান্ডে। এই তিন শিক্ষকের স্থানীয় ঠিকানা ও বর্তমান ঠিকানার সকল তথ্য সংগ্রহ শেষ করেছে ওই অধিদপ্তর। তাদের নিয়োগ ফাইল বর্তমানে প্রধানমন্ত্রী কার্যালয়ে রয়েছে। নিয়ম অনুযায়ী,
এই দিন অধ্যাপকের মধ্যে একজনের নাম সুপারিশ করে প্রধানমন্ত্রী কার্যালয় থেকে রাষ্ট্রপতি কার্যালয়ে প্রেরণ করা হবে। পরে মহামান্য রাষ্ট্রপতির অনুমতিক্রমে শিক্ষা মন্ত্রণালয় সেই অধ্যাপককে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরবর্তী উপ উপাচার্য হিসেবে চার বছরের জন্য নিয়োগ প্রদান করবেন।

আরও পড়ুন: ছোটগল্পের ক্যানভাসে ক্যাম্পাস জীবন

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ১৯৭৩ (সংশোধিত)-এর অধ্যাদেশ-১৩ এর ১ ধারা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের কার্যক্রমকে একাডেমিক ও প্রশাসনিক দুভাগে ভাগ করে রাজশাহী বিশ্ববিদ্যালয় ২০১৮ সালে প্রথমবারের মতো দুজন উপ-উপাচার্য নিয়োগ দেন। 

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য পদটি গুরুত্বপূর্ণ। তাই আমরা চাই এমন একজন এ পদে আসুক, যিনি ছাত্র-শিক্ষক বান্ধব হবেন এবং বিচক্ষণতার সাথে বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে কাজ করবেন।


সর্বশেষ সংবাদ