পাবলিক বিশ্ববিদ্যালয়ে আসন ফাঁকা ৬ হাজার ৪৫১টি

লোগো
লোগো  © ফাইল ছবি

দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে (জাতীয়, উন্মুক্ত ও আরবি বিশ্ববিদ্যালয় ব্যতিত) স্নাতক পর্যায়ে ৬ হাজার ৪৫১টি আসন ফাঁকা রয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) ৪৭তম বার্ষিক প্রতিবেদন থেকে এমন তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, জাতীয় বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় বাদে দেশের ৪৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) পর্যায়ে মোট আসন রয়েছে ৩৯ হাজার ৪০৫টি। আর প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তি হয়েছে ৩২ হাজার ৯৫৪টি। মাস্টার্স পর্যায়ে আসন রয়েছে ২০ হাজার ৩১২টি। আর ভর্তি হয়েছে ১৬ হাজার ৭০ জন। ফলে এখানেও আসন ফাঁকা রয়েছে।

আরও পড়ুন: শিক্ষার্থীদের পেছনে সবচেয়ে কম ব্যয় করে ঢাকা বিশ্ববিদ্যালয়

বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতক (পাস), স্নাতক (সম্মান) এবং কারিগেরি ও সমমান পর্যায়ে আসন সংখ্যা ১০ লাখ ৯৩ হাজার ৮১১টি। আর ভর্তিকৃত শিক্ষার্থীর সংখ্যা ৮ লাখ ৭১ হাজার ৩৮২ জন। আসন শূন্য ছিল ২৪ হাজার ৬৯৪টি। জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ও কারিগরি আসন সংখ্যা ২ লাখ ২২ হাজার ১১২টি। এখানে কোনো আসন শূন্য নেই।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের স্নাতক (পাস), স্নাতক (সম্মান), কারিগরি/সমমান পর্যায়ে ভর্তিকৃত শিক্ষার্থী ছিল ১ লাখ ৬৭ হাজার ৯৭৮ জন। মাস্টার্স ও কারিগারি পর্যায়ে শিক্ষার্থী ছিল ২ হাজার ২৭৯ জন।.

আরও পড়ুন: দ্বিতীয়বার ভর্তির সুযোগের দাবিতে সরব শিক্ষার্থীরা, যা ভাবছে কর্তৃপক্ষ

প্রসঙ্গত, ইউজিসির ৪৬তম বার্ষিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী ২০১৯ সালে ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে (জাতীয়, উন্মুক্ত ও আরবি বিশ্ববিদ্যালয় ব্যতিত) মোটন আসন ছিল ৪৭ হাজার ১৭১টি। এর বিপরীতে শিক্ষার্থী ভর্তি করানো হয়েছিল ৫১ হাজার ৬৭৭ জন। আসন সংখ্যার তুলনায় ৪ হাজার ৫০৬ জন শিক্ষার্থী বেশি ভর্তি করানো হয়েছিল।


সর্বশেষ সংবাদ