১৭তম শিক্ষক নিবন্ধনের ভাইভাতে ভালো করবেন যেভাবে

মো. সাদিকুল ইসলাম
মো. সাদিকুল ইসলাম  © ফাইল ফটো

ভাইভা দেবার আগে অবশ্যই জেনে নিন আপনি যত স্মার্ট আর যোগ্য প্রার্থীই হোন না কেন যে কোন ভাইভা বোর্ডে যাওয়ার আগে ভাল প্রস্তুতি নেয়া একান্ত জরুরী। মনে রাখবেন একটি ভালো ভাইভা আপনার ক্যারিয়ারের জন্য টার্নিং পয়েন্ট। এখানে নিজেকে খুব ভালোভাবে উপস্থাপন করে প্রশ্নকর্তার নির্দিষ্ট প্রশ্নের সঠিক উত্তর দিয়েই আপনি পাস করতে পারবেন। ফলে যে কোন প্রতিষ্ঠান এবং যে কোন পদ’ই হোক না কেন আপনাকে ভাল প্রস্তুতি নিয়ে তবেই ভাইভা বোর্ডে যেতে হবে। নাহলে ফেল হবার আশঙ্কা বেশি থাকে।

একটি ভালো ইন্টারভিউ এর ক্ষেত্রে প্রয়োজন ভাল প্রস্তুতি। আজকে আমরা একটি ভালো ইন্টারভিউ এর ক্ষেত্রে যে সকল বিষয় মনে রাখা দরকার তা নিয়ে আলোচনা করবো। 

১. ড্রেসকোড অনুযায়ী মার্জিত পোশাক পরিধান করুন অমার্জিত এবং ক্যাজুয়াল ড্রেসে ইন্টারভিউতে যাওয়া ঠিক নয়। আপনাকে মার্জিত পোশাক পরে ইন্টারভিউতে যেতে হবে। আপনার মাঝে পেশাদার ও দক্ষতার ছাপ থাকা একান্ত জরুরি। 

২. ভাইভা বোর্ডে প্রবেশের পূর্বে সালাম দিয়ে প্রবেশের অনুমতি নিন। যদি বসার অনুমতি না দেয় তাহলে কিছুক্ষণ অপেক্ষা করবেন তারপর বসার অনুমতি চেয়ে নিয়ে বসবেন। 

৩. নিজের নাম ও জন্মস্থান সম্পর্কে খুঁটিনাটি তথ্য জেনে নিন আপনার নিজের নামের অর্থ, এই নামের সাথে বিখ্যাত মানুষ সম্পর্কে জ্ঞান অর্জন করতে হবে। এছাড়া আপনি যেখানে জন্ম গ্রহণ করছেন তার নামকরণ ইতিহাস আয়তন জনসংখ্যা প্রধান কৃষিজাত দ্রব্য খনিজ সম্পদ ঐ স্থানের বিখ্যাত ব্যক্তিদের পরিচয় এসব বিষয়ে আগে থেকেই ভালোভাবে জেনে নিতে হবে। 

৪. প্রশ্নকর্তা কীভাবে, কোন স্টাইলে কথা বলছেন, তা উপলব্ধি করুন এবং তার চোখে চোখ রেখে আপনি তার কথা শুনছেন তা আপনার মুখের অবয়বে বোঝানোর চেষ্টা করুন। 

৫. বেশি কথা বলা পরিহার করুন প্রশ্নকর্তা যা জানতে চান, ঠিক অল্প কথায় তার সঠিক উত্তর দেয়ার চেষ্টা করুন। যদি পর্যাপ্ত প্রস্তুতি না থাকে, তাহলে প্রশ্নকর্তার নানা প্রশ্নে আপনি বিচলিত হয়ে প্রশ্নের উত্তর এলোমেলো হয়ে যেতে পারে। তাই ভাইভার জন্য পর্যাপ্ত পড়াশোনা করে যাবেন। মুলত বেসিক, বাংলাদেশ , মুক্তিযুদ্ধ সর্ম্পকিত প্রশ্ন করে থাকে । পাশাপাশি ইন্টারভিউর আগে বেশ কিছু প্রশ্ন তৈরি করে কোনো বন্ধু বা আত্মীয়ের বা এক্সপার্ট এর  সহায়তা নিয়ে ইন্টারভিউ দেওয়ার চর্চা করবেন। আর যে পদের জন্য আপনি আবেদন করেছেন, তা সম্পর্কে, পদের জন্য যেসব অভিজ্ঞতা চাওয়া হয়েছে, সেসব বিষয়ে স্পষ্ট ধারণা নিয়ে তারপর ইন্টারভিউতে যাবেন। 

৬. বোর্ড মেম্বারদের সাথে তর্কে জড়াবেননা। সবজান্তা ভাব দেখানো পরিহার করুন। সবজান্তা ভাব দেখানোর ক্ষেত্রে অনেক সময় ভুল হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে এবং প্রশ্নকর্তাও আপনার প্রতি নেতিবাচক মনোভাব তৈরি হতে পারে। আর তাই শুধু আপনার কাছে যা জানতে চাওয়া হয়েছে সেটির সঠিক উত্তর মার্জিত ভাষায় দেয়ার চেষ্টা করুন।

৭. সমসাময়িক বিষয়ের উপর ধারণা রাখুন। বর্তমান ঘটনা প্রবাহ সম্পর্কে ধারণা রাখা খুবই জরুরি। অনেক সময় ভাইভা বোর্ডে চলমান জাতীয় ও আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ ঘটনা নিয়ে প্রশ্ন করা হয়ে থাকে। ইন্টারভিউ বোর্ডে নিজেকে কয়েকধাপ এগিয়ে রাখার ক্ষেত্রে এটি খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। 

৮. মুদ্রাদোষ পরিহার করুন। অনেকের কথার মধ্যে মুদ্রাদোষ থাকে। যেমন এক কথা বারবার বলা কিংবা প্রত্যেক কথার শেষে কিছু শব্দ বারবার ব্যবহার করা। এছাড়া অযথা হাত-পা নাড়ানো, ভ্রু কুঁচকানো, জিভ দিয়ে ঠোঁট চাটা, তোতলানো ইত্যাদি সব কিছু এই মুদ্রাদোষের অন্তর্ভুক্ত। তাই এই ধরনের বদ অভ্যাস বা মুদ্রাদোষ যদি থেকে থাকে তবে আজ থেকেই তা পরিহার করার চেষ্টা করুন। 

৯. ইন্টারভিউয়ের সময় আপনাকে পেশাগত ভাষায় কথা বলতে হবে। খেয়াল রাখবেন যেন আপনার কোনো অনুপযুক্ত শব্দ যেমন, ধর্ম, রাজনীতি, যৌনতা বা অন্য যেকোনো বিষয়ে কথা বলা থেকে বিরত থাকুন। এছাড়া অবশ্যই আঞ্চলিকতা পরিহার করে শুদ্ধ ভাষায় কথা বলুন। 

১০. ভাইভা শেষে সবাইকে ধন্যবাদ দিবেন। আর সালাম দিয়ে বের হয়ে আসবেন। 

আপনার জন্য শুভকামনা রইলো।

ভাইভার জন্য আরো দিকনির্দেশনা পেতে এখানে ক্লিক করুন
https://www.youtube.com/watch?v=bJLMG9NkGU8&t=123s

লেখক: প্রভাষক ও ক্যারিয়ার এক্সপার্ট


সর্বশেষ সংবাদ