পরীক্ষায় যে ভুলে ভেঙে যেতে পারে বিশ্ববিদ্যালয়ে ভর্তির স্বপ্ন

পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা চলছে
পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা চলছে  © ফাইল ছবি

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়েগুলোতে শিক্ষার্থী ভর্তির জন্য ভর্তি পরীক্ষাসহ অন্যান্য প্রক্রিয়া শুরু হয়েছে। কয়েকটিতে আবেদন চলছে। মেডিকেলসহ একাধিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হয়েছে। পছন্দের শীর্ষে থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা চলমান। আগামী মাসের মধ্যে অধিকাংশ পরীক্ষা হয়ে যাবে।

এবার তিনটি গুচ্ছ ছাড়াও দেশের শীর্ষস্থানীয় চারটি পাবলিক বিশ্ববিদ্যালয় আলাদাভাবে ভর্তি পরীক্ষা নিচ্ছে। সবচেয়ে বেশি পরিসর থাকবে ২২ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছে। শুরুতে কিছুটা অনিশ্চয়তা থাকলেও তারা একসঙ্গে পরীক্ষা নিচ্ছে। সবমিলিয়ে এ বছর ভর্তিচ্ছু শিক্ষার্থীদের বেশ কয়েকটি ভর্তি পরীক্ষায় অংশ নিতে হবে।

দেশে অর্ধশতাধিত পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে। তবে গুচ্ছভুক্ত হওয়ায় এতগুলোতে পরীক্ষা দেওয়ার প্রয়োজন পড়বে না। সংখ্যায় কমে আসবে অনেক। এতে ভোগান্তি ও খরচ কমবে সবার। পরীক্ষায়ও বসতে হবে কম। তবে একটি বড় ঝুঁকিও আছে। এসব পরীক্ষার অধিকাংশই হয় এমসিকিউ টাইপের। ফলে ভুল করার সুযোগ কম। সামান্য ভুলেই ভঙ্গ হতে পারে বিশ্ববিদ্যালয় ভর্তির স্বপ্ন।

এসসিকিউ উত্তরপত্রে প্রথমেই প্রার্থীর নাম, রোল নম্বরসহ কিছু তথ্য দিয়ে বৃত্ত পূরণ করতে হয়। এগুলো পূরণে সতর্ক না হলে ভুল হওয়ার সম্ভাবনা থাকে। এতে বাতিল হতে পারে উত্তরপত্র। সাধারণত এমন ভুলে নতুন উত্তরপত্র দেওয়া হয় না।

প্রশ্নের উত্তরের বৃত্ত ভরাটের সময়ও অনেক সময় বড় ধরনের ভুল হয়। দেখা যায়, অনেকে একটি প্রশ্ন বাদ দিয়ে পরেরটির উত্তর দেন। সেক্ষেত্রে বাদ দেওয়া প্রশ্নের বৃত্তও ভরাট বাদ রাখতে হয়। কিন্তু অনেকে ভুলে পরের প্রশ্নের জন্য আগের বৃত্তটি ভরাট করে ফেলেন।

এতে উত্তর সঠিক হলেও ভুল বৃত্তের কারণে দুটি প্রশ্নের উত্তর বাতিল হবে। থাকবে নেগেটিভ মার্কিং। ফলে পরীক্ষার ফলাফলে অনেক পিছিয়ে যেতে হবে। ভর্তি পরীক্ষায় এক নম্বরের জন্য অনেক পিছিয়ে পড়তে হয়। সেখানে ২-৩ নম্বরের জন্য বিশ্ববিদ্যালয়ে চান্স নাও হতে পারে।

এখন শিক্ষার্থীদের বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে মনোযোগী হতে হয়। প্রস্তুতির পাশাপাশি সময়সূচির হালনাগাদ তথ্য রাখতে হবে। না হলে গড়মিল হতে পারে। নষ্ট হতে পারে পছন্দের বিশ্ববিদ্যালয়ে বা বিভাগে ভর্তির সুযোগ। এ জন্য সব দিকে মনোযোগী থাকাটাই ভর্তিচ্ছুদের জন্য একটি পরীক্ষা।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনেক প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। বিশেষ করে শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোতে প্রতিযোগিতা অনেক বেশি। এ জন্য শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় অংশ নিতে হবে। ছোট কোনও ভুল এতে বিঘ্ন ঘটাতে পারে। ফলে সবদিকে সচেতন থাকা জরুরি।

লেখক: গণমাধ্যমকর্মী ও সাবেক শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়।