কারিগরির আঞ্চলিক পরিচালকদের ক্ষমতা বাড়ল

কারিগরি শিক্ষা অধিদপ্তর
কারিগরি শিক্ষা অধিদপ্তর  © সংগৃহীত

কারিগরি শিক্ষায় গতি আনতে এবং সেবার মান উন্নত করতে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের আওতাধীন কারিগরি শিক্ষা অধিদপ্তরের অধীন আঞ্চলিক পরিচালকদের প্রশাসনিক ক্ষমতা ও  দায়িত্ব অর্পণ করে পরিপত্র জারি করা হয়েছে। পরিপত্রে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তির প্রস্তাব যাচাই-বাছাই সুপারিশ করার একক ক্ষমতা দেওয়া হয়েছে। এর আগে নীতিমালা অনুযায়ী শিক্ষক-কর্মচারীর এমপিওভুক্তির প্রস্তাব যাচাই-বাছাই করে জেলা শিক্ষা অফিসার পাঠাতে পারতেন। 

বুধবার (১১ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন স্বাক্ষরিত পরিপত্রটি প্রকাশিত হয়।

পরিপত্রে বলা হয়, শিক্ষার গুণগতমান উন্নয়নে স্ব স্ব অধিক্ষেত্রের কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অধ্যক্ষদের সঙ্গে আঞ্চলিক পরিচালককে ত্রৈমাসিক সমন্বয় সভা আহ্বান করতে হবে। অধিক্ষেত্রের আওতাধীন সরকারি পলিটেকনিক, মনোটেকনিক ইনস্টিটিউট, টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজে কর্মরত ১১তম থেকে ২০তম বেতন গ্রেডভুক্ত কর্মচারী এবং আঞ্চলিক পরিচালকের কার্যালয়ের ষষ্ঠ থেকে ২০তম বেতন গ্রেডের কর্মকর্তা-কর্মচারীদের অর্জিত ছুটি, মাতৃত্বকালীন ছুটি, শ্রান্তিবিনোদন ভাতাসহ ছুটি (বহিঃবাংলাদেশ ব্যতীত) মঞ্জুর করতে হবে। এসব ১১তম থেকে ২০তম বেতন গ্রেডভুক্ত) কর্মচারী এবং আঞ্চলিক পরিচালকের কার্যালয়ের ৬৬ থেকে ২০তম বেতন গ্রেডের কর্মকর্তা-কর্মচারীদের সাধারণ ভবিষ্যৎ তহবিল থেকে অগ্রিম মঞ্জুর করতে হবে।

কর্মচারী এবং আঞ্চলিক পরিচালকের কার্যালয়ের ষষ্ঠ থেকে ২০তম বেতন গ্রেডের কর্মকর্তা, কর্মচারীদের পাসপোর্ট ইস্যু ও নবায়নে অনাপত্তি প্রদান করতে হবে। বেসরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষকদের এমপিওভুক্তির প্রস্তাব যাচাই করে কারিগরি শিক্ষা অধিদপ্তর অগ্রায়ন করতে হবে।

আরও পড়ুন: মাধ্যমিকে বরাদ্দ ২৫০ কোটি, কারিগরি-মাদ্রাসায় ৫০

বেসরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন, পাঠদান, নবায়ন, স্বীকৃতি, আসন বৃদ্ধি ইত্যাদি সংক্রান্ত প্রস্তাব কারিগরি শিক্ষা বোর্ডে অগ্রায়ন কারিগরি শিক্ষা বোর্ডের কর্মকর্তা, কর্মচারীদের মাধ্যমে পাবলিক পরীক্ষার খাতা ও পরীক্ষা গ্রহণের প্রয়োজনীয় কাগজপত্র বিতরণ কার্যক্রম সমন্বয় সাধন ও মনিটরিং করতে হবে। আওতাধীন সকল কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের একাডেমিক, প্রশাসনিক, আর্থিক, শিক্ষা ও প্রশিক্ষণ কার্যক্রম তদারকি ও বাস্তবায়নে প্রতিষ্ঠান প্রধানদের প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করতে হবে। আঞ্চলিক পরিচালকের কার্যালয়ের কর্মকর্তাদের পরিদর্শন প্রতিবেদনের ওপর ব্যবস্থা গ্রহণ করতে হবে। পরিদর্শক, সহকারী পরিচালক, সহকারী পরিদর্শকের পরিদর্শনসূচি সমন্বয়সাধন এবং অনুমোদন। ত্রৈমাসিক পরিদর্শন প্রতিবেদনের ওপর গৃহীত ব্যবস্থার সারসংক্ষেপ কারিগরি শিক্ষা অধিদফতরে পাঠানোসহ নিয়মিত শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন। আয়ন-ব্যয়ন কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করতে হবে। আঞ্চলিক পরিচালকের কার্যালয়ের ক্রয়কার্য সম্পাদন, মেরামত, সংস্কার, রক্ষণাবেক্ষণ ও উন্নয়ন কার্য বাস্তবায়ন। আঞ্চলিক কার্যালয়ের কর্মকর্তা- কর্মচারীদের ভ্রমণ ভাতা ও দৈনিক ভাতা বিল অনুমোদন করতে হবে। কারিগরি শিক্ষা অধিদফতর থেকে পাঠানো অভিযোগ, সরাসরি প্রাপ্ত অভিযোগের তদন্তকার্য সম্পন্ন করে ব্যবস্থা গ্রহণ করতে হবে। সুপারিশ অথবা মতামতসহ অধিদফতরে পাঠাতে।

আঞ্চলিক পরিচালকের কার্যালয়ের ষষ্ঠ থেকে ১৬তম বেতন গ্রেডভুক্ত কর্মকর্তা-কর্মচারীদের বার্ষিক গোপনীয় অনুবেদন অনুস্বাক্ষর ও প্রতিস্বাক্ষর, নিজ অধিক্ষেত্রের কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অধ্যক্ষ কর্তৃক অনুস্বাক্ষর করা বার্ষিক গোপনীয় অনুবেদন প্রতিস্বাক্ষর করতে হবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সময় সময় অর্পিত অন্যান্য দায়িত্ব পালন করতে হবে।

 
এসব ক্ষেত্রে যেসব শর্ত অনুসরণ করতে হবে

(১) পরিপত্রে উল্লিখিত ছুটির আবেদন নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে আঞ্চলিক পরিচালক বরাবর প্রেরণ করতে হবে।

(২) জারিকৃত পত্রাদির অনুলিপি কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ ও কারিগরি শিক্ষা অধিদপ্তর বরাবর প্রেরণ করতে হবে।

(৩) সংশ্লিষ্ট প্রতিষ্ঠান/শিক্ষক/কর্মচারীদের এমপিওভুক্তির প্রস্তাব জেলা শিক্ষা অফিসারের পরিবর্তে আঞ্চলিক পরিচালকের মাধ্যমে কারিগরি শিক্ষা অধিদপ্তরে অগ্রায়নের জন্য মহাপরিচালক, কারিগরি শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রয়োজনীয় নির্দেশনা জারি করতে হবে।

(৪) চেয়ারম্যান, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড আঞ্চলিক পরিচালকের কার্যালয়ে দায়িত্ব পালনের জন্য কর্মকর্তা/কর্মচারী নিয়োগের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

 


সর্বশেষ সংবাদ