পিএইচডি ডিগ্রি অর্জন করলেন ইডেন কলেজের শিক্ষক আবু সালেহ নোমান

আবু সালেহ মুহাম্মদ নোমান
আবু সালেহ মুহাম্মদ নোমান  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে ডক্টরেট অব ফিলোসফি (পিএইচডি) ডিগ্রি অর্জন করেছেন ইডেন মহিলা কলেজের সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আবু সালেহ মুহাম্মদ নোমান। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় নোমানসহ আরও ১৩ জনের পিএইচডি ডিগ্রির অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয়টি।

নোমানের গ্রামের বাড়ি লক্ষ্মীপুর জেলার রামগ‌তি উপজেলায়। বাবার নাম মুহাম্মদ মোস্তফা আর মায়ের নাম রা‌জিয়া সুলতানা। তার প্রয়াত বাবা মোস্তফা ছিলেন পেশায় একজন শিক্ষক। আর মা গৃ‌হিনী। ৫ম ও ৮ম শ্রেণিতে তিনি যথাক্রমে ট‌্যালেন্টপুল সেকেন্ড গ্রেডে ও ফার্স্ট গ্রেডে বৃ‌ত্তি পেয়েছিলেন।

এরপর তিনি এসএস‌সিতে ১৪তম ও এইচএস‌সিতে স্টার লাভ করেন। পরে তিনি ঢাকা বিশ্ব‌বিদ‌্যালয়ে উচ্চশিক্ষার জন্য ভর্তি হন। ঢাবির সমাজ‌বিজ্ঞান বিভাগ থেকে অনার্সে প্রথম শ্রেণিতে ৪র্থ এবং মাস্টার্সে প্রথম শ্রেণিতে তৃতীয় স্থান লাভ করেন তিনি।

কর্মজীবনে নোমান ২৮তম বি‌সিএসের (শিক্ষা ক‌্যাডার) মাধ‌্যমে ২০১০ সালে নিজ জেলায় লক্ষ্মীপুর সরকা‌রি কলেজে যোগদান করেন। দে‌শি-বিদেশি জার্নালে তার বেশকিছু গবেষণা প্রবন্ধ প্রকা‌শিত হয়েছে। এছাড়া একা‌ধিক একাডেমিক বইয়ের রচয়িতা ইডেন কলেজের এই শিক্ষক।

সালেহ মুহাম্মদ নোমান বলেন, আল্লাহর অশেষ রহমতে দীর্ঘ পথ পা‌ড়ি দিয়ে এ সাফল্য পেয়েছি। এটা দীর্ঘ ত‌্যাগ-‌তি‌তিক্ষা ও নি‌বিড় অধ‌্যবসায়ের মাধ‌্যমে অর্জিত সাফল্য। আমি জলবায়ু প‌রিবর্তনের ঝুঁকি নিয়ে গবেষণা করেছি। নিশ্চয়ই আমার এই গবেষণা জাতীয় ও আন্তর্জা‌তিক পরিসরে জলবায়ু প‌রিবর্তনের সাথে উপকূলীয় অঞ্চলে বসবাসকারী মানুষের কল্যাণে কাজে আসবে। এটাই আমার সার্থকতা।


সর্বশেষ সংবাদ