শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা ও প্রস্তাবনার মাধ্যমে বুয়েটে ছাত্রলীগের কমিটি: সাদ্দাম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে ছাত্রলীগের সংবাদ সম্মেলন
ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে ছাত্রলীগের সংবাদ সম্মেলন  © টিডিসি ফটো

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ছাত্র রাজনীতি নিষিদ্ধ করার কোনো আইনগত ভিত্তি নেই। বুয়েট শিক্ষার্থীদের সঙ্গে আলাপ-আলোচনার ভিত্তিতে একটি সুনির্দিষ্ট প্রস্তাবনার মাধ্যমে বুয়েটে ছাত্রলীগের কমিটি হবে। ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি সাদ্দাম হোসেন এ কথা বলেছেন। 

আজ মঙ্গলবার (২ এপ্রিল) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মধুর ক্যান্টিনে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেছেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান, ঢাবি শাখার সভাপতি মাজহারুল কবির শয়ন, সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতসহ নেতা-কর্মীরা। 

এ সময় লিখিত বক্তব্য পাঠ করেন ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন। তিনি বলেন,  বুয়েটের সাম্প্রতিক বছরগুলোতে ঘটে যাওয়া ঘটনাবলীর উপর আপনারা সম্পূর্ণরূপে ওয়াকিবহাল। ২০১৯ সালের ৭ অক্টোবর বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদের মর্মান্তিক মৃত্যুর পর ছাত্রলীগ তার নৈতিক ও সাংগঠনিক অবস্থান থেকে সর্বোচ্চ দায়িত্বশীল ভূমিকা পালন করেছে।

ছাত্র রাজনীতির নামে এমনকি ছাত্রলীগের দলীয় পরিচয় ব্যবহার করে জিয়া-এরশাদ-খালেদা-নিজামী প্রবর্তিত হত্যা-খুন-সন্ত্রাস পরিচালনা করা যে কোনমতেই সম্ভব নয়, সেটি এই হত্যাকাণ্ডের পর ছাত্রলীগ প্রমাণ করেছে। এমন মন্তব্য করে তিনি বলেন, এ অপরাজনীতির আগুনকে নিয়মতান্ত্রিক ছাত্র রাজনীতির মাধ্যমে চিরস্থায়ীভাবে প্রতিস্থাপন করতে কাজ করে যাচ্ছে ছাত্রলীগ।

তিনি বলেন, ছাত্রলীগ যেন তার অভ্যন্তরীণ পরিকাঠামো থেকে সকল প্রকার ভুল-ভ্রান্তি-বিচ্যুতি ধুয়ে-মুছে-সাফ করে ফেলতে পারে, সে লক্ষ্যে প্রতিটি নেতা-কর্মীকে প্রস্তুত করা আমাদের নৈতিক দায়িত্ব, সাংগঠনিক মূলমন্ত্র। বুয়েটে ছাত্র রাজনীতি ফিরিয়ে এনেই কেবল ছাত্রলীগ তার দায়িত্ব শেষ করবে না। শেখ হাসিনার পরিকল্পিত আগামী দিনের উন্নত, স্মার্ট বাংলাদেশে উন্নত ও স্মার্ট ছাত্র রাজনীতি উপহার দেয়ার জন্য মডেল প্ল্যাটফর্ম হিসেবে ছাত্রলীগ বুয়েটকে গ্রহণ করবে।

সাদ্দাম হোসেন আরো বলেন, এ ঐতিহাসিক যাত্রায় বুয়েটের সব শিক্ষার্থীর সহযোগিতার সংকল্প নিয়ে পাশে থাকার আহ্বান জানাচ্ছে ছাত্রলীগ। একইসঙ্গে প্রগতিশীল সকল ছাত্র সংগঠনের প্রতি আহবান জানাচ্ছে, আসুন গৎবাঁধা ধারা বাদ দিয়ে আধুনিক, উন্নত ছাত্র রাজনীতির চর্চা শুরু করুন বুয়েট থেকে। সুন্দর, স্বনির্ভর, সম্মানজনক ভবিষ্যৎ গড়তে আজকের প্রজন্ম আর কালক্ষেপণ করবে না, এটিই ছাত্রলীগের আহবান।

আরো পড়ুন: বুয়েট শহীদ মিনারে অবস্থানসহ চার দফা কর্মসূচি ছাত্রলীগের

সংবাদ সম্মেলনে চারদফা কর্মসূচি ঘোষণা করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে- ইমতিয়াজ হোসেন রাহিম রাব্বীর আবাসিক হল ফিরিয়ে দেওয়ার লক্ষ্যে বুয়েট শহীদ মিনারে অবস্থান কর্মসূচি। আধুনিক, স্মার্ট, পলিসি নির্ভর নিয়মতান্ত্রিক ছাত্র রাজনীতি প্রতিষ্ঠার কর্মপরিকল্পনা নির্ধারণে বুয়েট শিক্ষার্থীদের সাথে মতামত আহ্বান ও আলোচনা।

এ ছাড়া সাম্প্রদায়িক-মৌলবাদী-জঙ্গী কালোছায়া থেকে বুয়েটকে মুক্ত করতে সেমিনার ও সাংস্কৃতিক উৎসব আয়োজন এবং বুয়েটে ছাত্র সংসদ নির্বাচনের দাবিতে প্রশাসনের সঙ্গে আলোচনা করবে ছাত্রলীগ।

দীর্ঘদিন ধরে চলা বুয়েটের রাজনৈতিক ইস্যু সম্প্রতি আলোচনায় এসেছে ছাত্রলীগের প্রবেশ নিয়ে। বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদের হত্যাকাণ্ডের পর দীর্ঘদিন বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধ থাকলেও সেখানে অন্যান্য ছাত্র সংগঠন ঘাঁটি গাড়ছে দাবি করে কমিটি দিতে চায় ছাত্রলীগ। এ ঘটনায় বুয়েট শিক্ষার্থীরা জোরালো আন্দোলন করলে পালটা সমাবেশ করে ছাত্রলীগ।


সর্বশেষ সংবাদ