ড. মিজানের নেতৃত্বে চীনে যাচ্ছে বাংলাদেশি ইয়ুথ স্কলার’স ডেলিগেশন

  © জনসংযোগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অণুজীব বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মিজানুর রহমানের নেতৃত্বে চীনে যাচ্ছে বাংলাদেশি ইয়ুথ স্কলার’স ডেলিগেশন। সাংহাই ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল স্টাডিজের আমন্ত্রণে ২০ সদস্যের প্রতিনিধি দল আগামীকাল রবিবার (২ জুন) চীনের উদ্দেশে রওনা দেবেন। 

সফরকালে তারা ইউনান, বেইজিং, সাংহাই প্রদেশের বিভিন্ন ঐতিহাসিক স্থাপনা পরিদর্শন করবেন। এছাড়াও চীনের সাথে বাংলাদেশের একাডেমিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক ও বৈদেশিক নীতি নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে মত বিনিময় করবেন। দশ দিনের সফর শেষে ১১ জুন তারা দেশে ফিরবেন। 

প্রতিনিধি দলে ঢাকা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ১৬ জন শিক্ষক, বিসিএসআইয়ের একজন গবেষক ও তিনজন সাংবাদিক রয়েছেন।

এই সফর নিয়ে বৃহস্পতিবার (৩০ মে) বিকালে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে প্রতিনিধি দল। সাক্ষাৎকালে রাষ্ট্রদূত বাংলাদেশি ইয়ং স্কলারদের প্রতিনিধিদের চীন ও বাংলাদেশের জনগণের মধ্যে পারস্পরিক আদান-প্রদান ও সাংস্কৃতিক সহযোগিতার জন্য এই সুযোগকে পূর্ণ ব্যবহার করতে উৎসাহিত করেন। 

সফর নিয়ে ড. মো. মিজানুর রহমান বলেন, বাংলাদেশ ও চীনের মধ্যকার সম্পর্ক ঐতিহাসিক। চীন বাংলাদেশের অন্যতম বাণিজ্যিক অংশীদার। শিক্ষা, সংস্কৃতি ও প্রযুক্তির বিনিময় দুই দেশের সস্পর্ককে সামনের দিনে আরও এগিয়ে নিয়ে যাবে বলে মনে করি।


সর্বশেষ সংবাদ