ব্রাজিল নাকি আর্জেন্টিনা— শিরোপা-জয়ে কে এগিয়ে

মেসি ও নেইমার
মেসি ও নেইমার  © ফাইল ছবি

লাতিন আমেরিকার দুই ফুটবল পরাশক্তির সমর্থকের কমতি নেই বিশ্বজুড়ে। তবে এই দুটি দলকে নিয়ে সবচেয়ে বেশি উন্মাদনা বাংলাদেশের ফুটবল সমর্থকদের মধ্যে।

আর্জেন্টিনা এবং ব্রাজিলের মধ্যে ফুটবল প্রতিদ্বন্দ্বিতা শুরু হয় উভয় দেশে খেলাটি জনপ্রিয় হওয়ার আগেই। বর্তমান সময়ে খুব কম মানুষই দেশ দুটির মধ্যকার অতীত যুদ্ধ এবং রাজনৈতিক বোঝাপড়ার কথা স্মরণ করে। দেশ দুইটির মধ্যে প্রতিদ্বন্দ্বিতা প্রায় সব ধরনের ক্রীড়াতেই লক্ষ্য করা যায়, তবে পুরুষ ফুটবলে এই প্রতিদ্বন্দ্বিতা একটু বেশিই। 

খেলায় কোন দলই পরাজয় বরণ করতে চায়না, এমনকি কখনো কখনো যদি এদের মধ্যকার খেলাটি কোন চ্যাম্পিয়নশিপের অংশ হয় তবে ঐ চ্যাম্পিয়নশিপের তুলনায় এই দুই দলের খেলাটিই বেশি গুরুত্ব লাভ করে। 

আজ ফুটবলের এই দুই পরাশক্তির শিরোপা এবং নিজেদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতার জয়-পরাজয়ের পরিসংখ্যান তুলে ধরা হলো-

আর্জেন্টিনা এবং ব্রাজিলের মধ্যে এখন পর্যন্ত ১০৯টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে আর্জেন্টিনা জয় পেয়েছে ৪০টিতে। আর ব্রাজিল জিতেছে ৪৩টি ম্যাচ। ড্র হয়েছে ২৬টি ম্যাচ। ১০৯টি ম্যাচে ব্রাজিল গোল করেছে ১৬৫টি আর আর্জেন্টিনার গোলের সংখ্যা ১৬৩টি। সে হিসেবে নিজেদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতায় এগিয়ে রয়েছে ব্রাজিল।

লাতিন আমেরিকার এই দুটি দেশেরই রয়েছে একাধিক আন্তর্জাতিক ট্রফি। এর মধ্যে মেজর শিরোপা জেতার সংখ্যায় ব্রাজিলের চেয়ে এগিয়ে রয়েছে আর্জেন্টিনা। ব্রাজিল এখন পর্যন্ত মেজর ট্রফি জিতেছে ২০টি। আর আর্জেন্টিনার মেজর ট্রফির সংখ্যা ২০টি।

বিশ্বকাপের খেলা হিসাব করলে তাতে এগিয়ে রয়েছে ব্রাজিল। মোট চারবারের দেখায় একটি খেলা হয়েছে ড্র এবং দুটিতে জিতেছে ব্রাজিল অন্যটি জিতেছে আর্জেন্টিনা। অন্যদিকে, কোপা আমেরিকায় বেশি জয় পেয়েছে আর্জেন্টিনা। তারা জিতেছে ১৬টি খেলায়, ৮টি খেলা ড্র হয়েছে এবং ১০টি জিতেছে ব্রাজিল। ব্রাজিল এবং আর্জেন্টিনার মধ্যে এখন পর্যন্ত ৫০টি প্রদর্শনী খেলা অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ১৮টি জিতেছে ব্রাজিল, ২০টি জিতেছে আর্জেন্টিনা এবং ড্র হয়েছে ১২টি। 

দুই দলের মধ্যে সবচেয়ে বড় জয় পেয়েছে আর্জেন্টিনা। ১৯৪০ সালে বুয়েনোস আইরেস অনুষ্ঠিত ওই ম্যাচে আর্জেন্টিনা ৬-১ গোলের ব্যবধানে ব্রাজিলকে পরাজিত করে। আর্জেন্টিনা এবং ব্রাজিলের মধ্যে সর্বশেষ মহাদেশীয় খেলা অনুষ্ঠিত হয় ২০২১ সালের ১০ জুলাই। ব্রাজিলের মারাকানা শহরের রিও ডি জেনিরিওতে। খেলাটি ছিল ২০২১ কোপা আমেরিকার ফাইনাল। খেলায় আর্জেন্টিনা ১-০ গোলের ব্যবধানে জয় লাভ করে।

আর্জেন্টিনার শিরোপা সংখ্যা
দুটি বিশ্বকাপসহ আর্জেন্টিার রয়েছে ২০টি মেজর  ট্রফি জয়ের রেকর্ড। 
বিশ্বকাপ: ২
কোপা আমেরিকা: ১৫ 
কনফেডারেশন্স কাপ : ১
প্যান আমেরিকান কাপ: ২

ব্রাজিলের শিরোপা সংখ্যা
পাঁচটি বিশ্বকাপসহ ব্রাজিলের মেজর ট্রফি জয়ের রেকর্ড রয়েছে ২০টি।
বিশ্বকাপ: ৫
কোপা আমেরিকা: ৯
কনফেডারেশন্স কাপ: ৪
প্যান আমেরিকান কাপ: ২

তথ্যসূত্র: ফিফা, ফুটবল ডট কম এবং গোল ডট কম


সর্বশেষ সংবাদ