উরুগুয়েকে হারিয়ে ২৩ বছর পর কোপার ফাইনালে কলম্বিয়া

 ২৩ বছর পর কোপার ফাইনালে কলম্বিয়া
২৩ বছর পর কোপার ফাইনালে কলম্বিয়া  © সংগৃহীত

ফাইনালে ওঠার লড়াইয়ে কোপা আমেরিকার দ্বিতীয় সেমিফাইনালে আজ কলম্বিয়ার বিপক্ষে মাঠে নেমেছিল উরুগুয়ে। ম্যাচের আগে আত্মবিশ্বাসে টগবগ করছে দুই দলই। তবে ম্যাচের শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলে কলম্বিয়া। ম্যাচের প্রথমার্ধে ১-০ গোলে লিড নেয় কলম্বিয়া। সেই গোলেই দীর্ঘ ২৩ বছর পর ফুটবলের ঐতিহ্যবাহী এই টুর্নামেন্টের ফাইনালে পৌঁছানোর সুযোগ পেলো কলম্বিয়া।

বৃহস্পতিবার (১১ জুলাই) ভোর ৬টায় শুরু হয় ম্যাচটি। ২৩ বছর আগে কলম্বিয়া এবং ১৩ বছর আগে উরুগুয়ে সর্বশেষ কোপা আমেরিকার প্রতিযোগিতায় ফাইনাল খেলেছিলো। ইতিহাস-পরিসংখ্যানে উরুগুয়ের চেয়ে বেশ পিছিয়েই আছে কলম্বিয়া। কিন্তু আজ উরুগুয়েকে হারিয়ে ফাইনালের টিকিট কেটে ফেলেছে কলম্বিয়া। 

ম্যাচের শুরু থেকেই শক্তিশালী উরুগুয়ের বিপক্ষে আধিপত্য বিস্তার করে খেলে কলম্বিয়া। তবে কাঙ্ক্ষিত গোলের দেখা পেতে ৩৯ মিনিট অপেক্ষা করতে হয়েছে তাদের। ৩৯তম মিনিটে জেফারসন লের্মার গোলে লিড নেয় কলম্বিয়া। জেমস রদ্রিগেজের ক্রস থেকে দারুণ এক হেডে উরুগুয়ের জাল কাঁপিয়ে দেন তিনি। 

তবে ম্যাচের প্রথমার্ধের যোগ করা সময়ে দুঃসংবাদ নেমে আসে কলম্বিয়া শিবিরে। কারণ, লাল কার্ড দেখে মাঠ ছাড়েন ড্যানিয়েল মুনোজ। এতে ১০ জনের দলে পরিণত হয় কলম্বিয়া।

বিরতির পর এই দল নিয়েই মাঠে নামে কলম্বিয়া। তবে এরপর আর কোন দলই গোলের দেখা পায়নি। 

লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াইয়ের প্রথম সেমিফাইনালে কানাডাকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে আর্জেন্টিনা। আগামী ১৫ জুলাই মায়ামিতে হবে ফাইনাল। এই ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে খেলবে কলম্বিয়া। এর আগে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ অনুষ্ঠিত হবে ১৪ জুলাই।


সর্বশেষ সংবাদ